Bnanews24.com
Home » সিডনিতে ‘মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী বাংলা চলচ্চিত্র উৎসব’ এর উদ্বোধন
প্রবাস মুজিব বর্ষ সব খবর

সিডনিতে ‘মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী বাংলা চলচ্চিত্র উৎসব’ এর উদ্বোধন

সিডনি, ২৪ নভেম্বর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে সিডনিতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল আয়োজিত ‘মুজিব বর্ষ ও সুবর্ণজয়ন্তী বাংলা চলচ্চিত্র উৎসব, সিডনি ২০২১’ শীর্ষক বাংলা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করা হয়। গতকাল সিডনির হয়টস এন্টারটেইনমেন্ট কোয়ার্টার, মুর পার্ক- এ অনুষ্ঠিত এ উদ্বোধনী ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে নিউ সাউথ ওয়েলস্ এর সংসদের উচ্চকক্ষের সদস্যসহ স্থানীয় ব্যক্তিবর্গ, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা ও অভিবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

সিডনি বাংলাদেশ কনসুলেট-এর কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম তাঁর স্বাগত বক্তব্যে    বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের ইতিহাস এবং আন্তর্জাতিক পরিমন্ডলে এর বাংলাদেশ চলচ্চিত্রের পদচারণার ওপর আলোকপাত করেন। বাংলাদেশের চলচ্চিত্রের বিকাশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকার কথা স্মরণ করে তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৫৭ সালে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে ‘পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিল ১৯৫৭’ প্রস্তাব করেন যার ভিত্তিতে ১৯৫৭/৫৮ সালে বাংলাদেশে প্রথম ফিল্ম স্টুডিও প্রতিষ্ঠিত হয়। এ উদ্যোগের ফলে বাংলাদেশে বাংলা চলচ্চিত্র বিকাশে নতুন যুগের সূচনা হয়। চলচ্চিত্র বিকাশে বঙ্গবন্ধুর বিশেষ ভূমিকাকে স্মরণ করেই তাঁর জন্ম শতবার্ষিকীতে সিডনিতে এ বাংলা চলচ্চিত্র উৎসবের উদ্যোগটি নেয়া হয়েছে বলে কনসাল জেনারেল তার বক্তব্যে উল্লেখ করেন।

সিডনিতে প্রথমবারের মত অনুষ্ঠিত বাংলা চলচ্চিত্র উৎসবের পর্দা উন্মোচন করা হয় ইতিহাসভিত্তিক ডকুড্রামা “হাসিনা: এ ডটার’স টেল” চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে। এ ছাড়াও এ উৎসবে ‘ফাগুন হাওয়ায়’ এবং ‘স্ফুলিঙ্গ’ সিনেমা দুটি প্রদর্শিত হবে।