31 C
আবহাওয়া
৩:০২ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বকাপ ফুটবল ২০২৬: প্রথম রাউন্ডের ড্র অনুষ্ঠিত

বিশ্বকাপ ফুটবল ২০২৬: প্রথম রাউন্ডের ড্র অনুষ্ঠিত

বিশ্বকাপ ফুটকবল ২০২৬: প্রথম রাউন্ডের ড্র অনুষ্ঠিত

স্পোর্টস ডেস্ক: কুয়ালালামপুর: ফিফা বিশ্বকাপ ২০২৬ এবং এএফসি এশিয়ান কাপ সৌদি আরব ২০২৭™ এর জন্য প্রাথমিক জয়েন্ট কোয়ালিফিকেশন রাউন্ড ১-এর ড্র বৃহস্পতিবার(২৪আগস্ট) মালয়েশিয়ার কুয়ালালামপুরের এএফসি হাউসে সম্পন্ন হয়েছে।

মোট ২০ টি দলকে ১০ টি জোড়ায় ভাগ করা হয়েছে, প্রতিটি জোড়া যথাক্রমে ১২ এবং ১৭ অক্টোবর, ২০২৩-এ একটি হোম এবং একটি অ্যাওয়ে ম্যাচ খেলবে।

আফগানিস্তান বনাম মঙ্গোলিয়া, এবং মালদ্বীপ বাংলাদেশের মুখোমুখি হবে। সিঙ্গাপুর গুয়ামের সাথে, ইয়েমেন এর সাথে শ্রীলঙ্কা এবং মায়ানমারের সাথে ম্যাকাওর মুখোমুখি হবে রাউন্ড ২-তে উত্তীর্ণ হবার লড়াইয়ে।

কম্বোডিয়া পাকিস্তানের বিপক্ষে, তাইওয়ান তিমুর-লেস্তে এবং ইন্দোনেশিয়া মুখোমুখি হবে ব্রুনাই দারুসসালামের বিপক্ষে। বাকি দুটি ম্যাচে হংকং ভুটানের বিপক্ষে এবং নেপাল লাওসের মুখোমুখি হবে।

রাউন্ড ১-এর ১০ বিজয়ী দেশ রাউন্ড ২তে খেলতে যাবে, যেখানে তারা বাকি ২৬ টি দলের সাথে যোগ দেবে। বৃহস্পতিবার বিকেলে এ ড্র হবার কথা রয়েছে।

এই ৩৬ টি দল চারটি করে নয়টি গ্রুপে খেলা হবে, নভেম্বর ২০২৩ এবং জুন ২০২৪4 এর মধ্যে। প্রতিটি দলের বিরুদ্ধে হোম-এন্ড-অওয়ে রাউন্ড-রবিন ফর্ম্যাটে প্রতিদ্বন্দ্বিতা করবে।

নয়টি গ্রুপের বিজয়ী এবং সংশ্লিষ্ট রানার্স-আপরা বিশ্বকাপের বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে যাবে এবং একই সাথে AFC এশিয়ান কাপ সৌদি আরব ২০২৭™ এ তাদের স্থান নির্ধারণ করবে।

২০২৬ সালে বিশ্বব্যাপী শোপিসের তৃতীয় রাউন্ডের জন্য ড্র ২০২৪ সালে পরিচালিত হবে, যেখানে ১৮ টি দলকে ছয়টির তিনটি গ্রুপে ভাগ করা হবে; প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দেশ সরাসরি ফিফা বিশ্বকাপ ২০২৬ খেলার যোগ্যতা অর্জন করবে। অন্য দুটি সরাসরি এএফসি প্রবেশকারী বিশ্বকাপ বাছাইপর্বের চতুর্থ রাউন্ডে নির্ধারিত হবে।

রাউন্ড ২ থেকে অন্য ১৮ টি দল সরাসরি এএফসি এশিয়ান কাপ™ কোয়ালিফাইং এর তৃতীয় ও শেষ রাউন্ডে যাবে।

এদিকে, ১ জুলাই, ২০২৩-এ এএফসি প্রতিযোগিতা কমিটির প্রথম বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী, উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জ, বৃহস্পতিবারের ড্রতে জড়িত না থাকলেও, এএফসি এশিয়ান কাপ সৌদি আরব 2027™ এর কোয়ালিফায়ারে অংশগ্রহণের যোগ্য কিন্তু ফিফা নয়। বিশ্বকাপ 2026।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জেররা AFC এশিয়ান কাপ™ এ যোগ্যতা অর্জনের প্লেঅফ পর্যায়ে প্রবেশ করতে পারে, যেখানে তারা প্রাথমিক জয়েন্ট কোয়ালিফিকেশন রাউন্ড ১ (PJQR1) থেকে হেরে যাওয়া দলগুলোর সাথে যোগ দেবে AFC এশিয়ান কাপ™ ২০২৭ কোয়ালিফায়ার ফাইনাল রাউন্ডে জায়গা পাওয়ার জন্য।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ