35 C
আবহাওয়া
৯:১৭ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ২০২৪ সাল থেকে দেশেই তৈরি হবে ধানকাটার যন্ত্র

২০২৪ সাল থেকে দেশেই তৈরি হবে ধানকাটার যন্ত্র

ইয়ানমার ও এসিআই মটর্স

দেশে ইয়ানমার ব্র্যান্ডের কম্বাইন হারভেস্টার অনেক জনপ্রিয় এবং এর চাহিদাও বেশি। এটিকে বিবেচনায় নিয়ে স্থানীয়ভাবে কম্বাইন হারভেস্টার তৈরি ও সংযোজন করার উদ্যোগ নিয়েছে ইয়ানমার ও এসিআই মটর্স।২০২৪ সালের শুরুতে স্থানীয়ভাবে কম্বাইন হারভেস্টার উৎপাদনে যাওয়ার প্রাথমিক পরিকল্পনা রয়েছে বলে জানান প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক বিজনেস হেড সোগো ডেট।

মঙ্গলবার (২৪ মে) সকালে সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে ইয়ানমারের আন্তর্জাতিক বিজনেস হেড সোগো ডেটের নেতৃত্বে ইয়ানমার ও এসিআই মটর্সের প্রতিনিধিদলের বৈঠকে এ তথ্য জানানো হয়।

এ সময় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেন, দেশে কৃষি শ্রমিকের ঘাটতি দিন দিন প্রকট হচ্ছে। এ মুহূর্তে বোরো ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না। এছাড়া সনাতন পদ্ধতির কৃষিতে ফসল উৎপাদনে খরচ অনেক বেশি ও সময় সাপেক্ষ। সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অগ্রাধিকার ভিত্তিতে কৃষি যান্ত্রিকীকরণে কাজ করছে। সারা দেশে ৫০ শতাংশ ও হাওর-উপকূলীয় এলাকায় ৭০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে।

ইয়ানমারের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকে বলেন, বাংলাদেশে কারখানা স্থাপনে ইয়ানমারকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ