40 C
আবহাওয়া
৪:২৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বিধ্বস্ত গাজায় সামরিক মহড়া চালাল হামাস

বিধ্বস্ত গাজায় সামরিক মহড়া চালাল হামাস

বিধ্বস্ত গাজায় সামরিক মহড়া চালাল হামাস

বিএনএ বিশ্বডেস্ক: হানাদার ইসরায়েলের নির্বিচারে বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে অবরুদ্ধ গাজা।১১ দিনের ইসরায়েলি হামলায় বিধ্বস্ত শহরটির ঘনবসতিগুলো এখন ধ্বংসস্তুপ।

মিসরের মধ্যস্ততায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর পরই এবার গাজা উপত্যকায় সামরিক মহড়া চালিয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন (হামাস)।শহরটির রাজপথে প্রকাশ্য এ মহড়ায় অত্যাধুনিক সমরাস্ত্রে সজ্জিত হয়ে অংশ নেন ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেডের কয়েক হাজার যোদ্ধা।যুদ্ধে ইসরায়েলের বিরুদ্ধে নিজেদের বিজয়ী দাবি করেছে হামাস।

এসব তথ্য জানিয়েছে ইরানের আরবি স্যাটেলাইট নিউজ চ্যানেল আল-আলম। সংবাদ মাধ্যমটি জানায়, এই মহড়া থেকে কাসসাম ব্রিগেডসের অন্যতম কমান্ডার বাসিম ঈসার প্রতি সম্মান প্রদর্শন করা হয়। সাম্প্রতিক যুদ্ধে দখলদার ইসরায়েলের হামলায় নিহত হন তিনি।

পার্সটুডে জানিয়েছে, মহড়া চলাকালে এক বক্তব্যে হামাসের অন্যতম নেতা ইসমাইল রেদওয়ান বলেন, প্রতিরোধের পূণ্যভূমি গাজার মাটিতে বসে তারা দখলদার শক্তির বিরুদ্ধে বিজয়ের উৎসব করছেন। এই দখলদার বাহিনী তথা ইসরায়েলকে মোকাবেলা করার জন্য ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেডস তার সামরিক সক্ষমতা বাড়ানোর কাজ চালিয়ে যাবে বলে জানান তিনি।

এই হামাস নেতা আরও বলেন, বায়তুল মুকাদ্দাস যে আরব ও ইসলামি পরিচয় নিয়ে বেঁচে থাকবে, সাম্প্রতিক যুদ্ধই তার প্রমাণ। সেইসঙ্গে এটি হবে ফিলিস্তিনের চিরকালীন রাজধানী।

এদিকে, গাজা পুনর্গঠনে ৪৫ লাখ ডলারের সহায়তা ঘোষণা করেছে জাতিসংঘ। পাশাপাশি ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে দীর্ঘ দিনের সংকট নিরসনে শান্তি প্রতিষ্ঠার বিকল্প নেই বলে মনে করছে সংস্থাটি।

অন্যদিকে, গাজায় ইসরায়েলি হামলা বন্ধে অন্য মুসলিম দেশগুলোর সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে কাতার। আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরায়েলের বিরুদ্ধ গণহত্যার অভিযোগ দায়েরের পরিকল্পনা করছে মৌরিতানিয়া।

উল্লেখ্য, সাম্প্রতিক ১১ দিনের সংঘাত শেষে গত শুক্রবার (২১ মে) থেকে যুদ্ধবিরতিতে রাজি হয় ইসরায়েল ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। সংঘাতে বর্বর ইসরায়েলি হামলায় ২৪৮ জন ফিলিস্তিনি নিহত হন। এর মধ্যে ৬৬ জন শিশু এবং ৩৯ জন নারী হয়েছেন। এছাড়া আহত হয়েছেন প্রায় দুই হাজার ফিলিস্তিনি। আর ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলোর রকেট হামলায় অন্তত ১২ ইসরায়েলি নিহত হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ