24 C
আবহাওয়া
৯:৫৩ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » আবদুল হামিদকে বরণে প্রস্তুত ‘রাষ্ট্রপতি লজ’

আবদুল হামিদকে বরণে প্রস্তুত ‘রাষ্ট্রপতি লজ’

রাষ্ট্রপতি

বিএনএ ডেস্ক: দেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় রাষ্ট্রপতির আসনে থাকা মো. আবদুল হামিদ বিদায় নিচ্ছেন আজ। সোমবার (২৪ এপ্রিল) বঙ্গভবন থেকে রাজসিক সংবর্ধনা দিয়ে তাকে বিদায় দেওয়া হবে। একই সময়ে ২২তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন মো. সাহাবুদ্দিন।

এর আগে বেশ কিছুদিন ধরে আলোচনা ছিল বঙ্গভবন ছেড়ে কোথায় উঠবেন বর্তমান রাষ্ট্রপতি? কেউ বলছিলেন- ঢাকার লালমাটিয়ার বাসায় উঠতে পারেন। তবে রাষ্ট্রপতি কিছুদিন আগে নিজেই তার নিকুঞ্জের বাড়িতে থাকার কথা জানিয়েছেন। সে অনুযায়ী প্রস্তুত করা হয়েছে নিকুঞ্জের ‘রাষ্ট্রপতি লজ’।

পারিবারিক সূত্র জানিয়েছে, নিকুঞ্জ-১ এর ক-ব্লকের ৩ নম্বর রোডের এই বাসা নতুন ঠিকানা হবে আবদুল হামিদের। সেখানে এরই মধ্যে পরিবারের প্রয়োজনীয় জিনিসপত্র ও অন্যান্য সামগ্রী স্থানান্তর করা হয়েছে। সেই সঙ্গে নিরাপত্তাও জোরদার করা হয়েছে।

এ বিষয়ে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, নতুন রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান শেষে বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ দুপুরে বঙ্গভবন ছাড়বেন। একই দিন সন্ধ্যায় নতুন রাষ্ট্রপতি আনুষ্ঠানিকভাবে বঙ্গভবনে উঠবেন। তবে আনুষ্ঠানিকতার অংশ হিসেবে পরের দিন সকালে নতুন রাষ্ট্রপতিকে ‘গার্ড অফ অনার’ দেওয়া হবে।

বঙ্গভবন সূত্রে জানা গেছে, নতুন রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের শপথ গ্রহণের পর শুরু হবে আবদুল হামিদের বিদায় পর্ব। ইতোমধ্যে বিদায় অনুষ্ঠান আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে বঙ্গভবন। এটিই হবে দেশের ইতিহাসে প্রথম কোনো রাষ্ট্রপতিকে সামরিক কায়দায় আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো। বড় ধরনের আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে বিদায় নেওয়ার পর দুপুরের দিকে আবদুল হামিদ রাজধানীর নিকুঞ্জের নিজ বাড়িতে উঠবেন।

এদিকে, বঙ্গভবনে সবশেষ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে রাষ্ট্রপতি আবদুল হামিদ জানিয়েছেন, নিকুঞ্জের বাসায় থাকলেও তিনি মাঝেমধ্যে চলে যাবেন কিশোরগঞ্জের অষ্টগ্রামে পৈত্রিক ভিটায়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ