31 C
আবহাওয়া
২:৫১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জীবন রক্ষার জন্য সরকারি অস্ত্র ব্যবহার হয়: আইজিপি

জীবন রক্ষার জন্য সরকারি অস্ত্র ব্যবহার হয়: আইজিপি

জীবন রক্ষার জন্য সরকারি অস্ত্র ব্যবহার হয়: আইজিপি

বিএনএ,ঢাকা:সন্ত্রাসীরা অস্ত্র ব্যবহার করলে পুলিশও তাদের বিরুদ্ধে পাল্টা অস্ত্র ব্যবহার করবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।এক্ষেতেত্র কাউকে ছাড় দেয়ার সুযোগ নেই বলেও জানান তিনি।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নবনির্মিত ছয় তলাবিশিষ্ট জরুরী বিভাগ ভবন উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন পুলিশ প্রধান।

সে সময়  আইজিপি আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর ওপর কেউ গুলি চালালে সে অবস্থায় বসে থাকা যায় না।বন্দুকযুদ্ধ হলে কি পুলিশের লোকজন বন্দুক ফেলে পালিয়ে চলে আসবে?কক্সবাজারে গিয়ে খবর নিলে জানা যাবে জকির ডাকাত কতো ভয়াবহ।তার হাতে কত লোক অপহৃত হয়েছেন আর কতজন মারা গেছেন।  গত তিন বছরে তার কাছ থেকে কমপক্ষে দেড়শ অস্ত্র উদ্ধার করা হয়েছে।মঙ্গলবার(২৩ ফেব্রুয়ারি)যখন সে গুলিতে মারা গেছে তখনও তার কাছ থেকে নয়টি অস্ত্র উদ্ধার করা হয়েছে যখন এ ধরনের কোনো বিপদজনক আর্মস গ্যাং গুলি করবে, তখন কি পুলিশ সদস্যরা শহীদ হয়ে চলে আসবেন?যেখানে আর্মস গ্যাং অস্ত্র ব্যবহার করবে সেখানে প্রয়োজনের নিরিখে জীবন রক্ষার জন্য পুলিশ সরকারি অস্ত্র ব্যবহার করবে।সরকারি অস্ত্র দেয়া হয়েছে সেটিকে প্রতিহত করবার জন্য সরকার অস্ত্র দিয়েছে লাঠি হিসেবে ব্যবহারের জন্য নয়।লাঠি একরকম আর লিথেল উইপন আরেক রকম।সরকার যদি শুধু লাঠি দেয়, তাহলে লাঠিই ব্যবহার করা হবে বলে জানান তিনি।

এরআগে আইজিপি বলেন, করোনা চিকিৎসায় পুলিশ হাসপাতালের সেবা সেরা হিসেবে বিবেচিত হয়েছে।এখানে শুধু পুলিশ সদস্যদেরই নয়, সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ নাগরিকদেরও করোনা চিকিৎসা দেয়া হয়।প্রধানমন্ত্রীর বদান্যতায় সিপিএইচকে মাত্র ছয় সপ্তাহে পূর্ণাঙ্গ কোভিড হাসপাতালে রূপান্তর করা হয়েছে।কোভিড-১৯ টিকা দেয়ার ক্ষেত্রেও সিপিএইচ এগিয়ে আছে।এখন পর্যন্ত এই হাসপাতালে ২৮ হাজার জনকে টিকা দেয়া হয়েছে।এর মধ্যে পুলিশ সদস্য ছাড়াও সাধারণ মানুষ টিকা নিয়েছে তিন হাজার।

ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশ সদস্যদের প্রতিনিয়ত ক্রিটিক্যাল অবস্থায় চ্যালেঞ্জিং দায়িত্ব পালন করতে হয়।ফলে পুলিশ সদস্যরা সাধারণ রোগের পাশাপাশি পাকস্থলী, কিডনি ও হার্টের অসুখসহ ক্যানসারের মতো কঠিন রোগে ভোগে থাকেন।তাদের চিকিৎসায় এই হাসপাতালে গ্লোবাল লেভেলে ট্রিটমেন্ট দেয়া হবে।বর্তমানে পুলিশ হাসপাতালের সঙ্গে সিঙ্গাপুরের একা‌ধিক হাসপাতালের সমঝোতা স্মারক (এমওইউ)রয়েছে।অন্যান্য উন্নত দেশের বিভিন্ন হাসপাতালের সঙ্গে এমওইউ করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানান তিনি।

এছাড়া,প্রধানমন্ত্রীর আন্তরিক ঔদার্যে বিভাগীয় ও জেলা পুলিশ হাসপাতালগুলো আধুনিকায়ন এবং উন্নয়নের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান আইজিপি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ