35 C
আবহাওয়া
৯:৫২ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ভারতের চিত্রশিল্পী ওয়াসিম কাপুর আর নেই

ভারতের চিত্রশিল্পী ওয়াসিম কাপুর আর নেই


বিএনএ, বিশ্বডেস্ক : ভারতের কলকাতার প্রখ্যাত চিত্রশিল্পী ওয়াসিম কাপুর আর নেই। সোমবার (২৪ জানুয়ারি) সকালে কলকাতাস্থ নিজের বাসভবনে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন প্রথিতযশা এ চিত্রশিল্পী। হাসপাতালে নেওয়ার আগেই তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

১৯৫১ সালে লখনউতে জন্ম ওয়াসিম কাপুরের। তাঁর জীবন আর পাঁচটা শিশুর মতো সরলরেখায় কাটেনি। যখন ওয়াসিম কাপুরের ৬ মাস বয়স, সে সময় খাট থেকে পড়ে খুব বড়সড় চোট পেয়েছিলেন তিনি।একপ্রকার কাল সে ঘটনা আবার অন্যদিকে মনের দরজাটা খুলতে থাকে। যার বাহ্যিক ক্ষত থাকে, তাঁর বুঝি মনের গতি বেড়ে যায়। একটা আলাদাই দৃষ্টি হয়, শৈল্পিক দৃষ্টি।

এর পর শৈশবের বারোটা বছর কাটে বিছানায়, প্লাস্টার বাঁধা অবস্থায়। হাসপাতাল আর বাড়ি আনাগোনা করতে হত তাঁকে। দিন কেটে যেত বিছানায় শুয়ে শুয়ে। বাহ্যিকভাবে নিথর জীবন মনে হতে পারে, কিন্তু অন্তরে সচল ছিলেন ওয়াসিম কাপুর।

শুয়েই শুয়েই ছবি আঁকা শুরু ওয়াসিমের। ছবি আঁকার প্রতি অপরিসীম আগ্রহ ছিল ওয়াসিমের।

পড়াশোনা করেন কলকাতাতেই। ইন্ডিয়ান কলেজ অব আর্টস অ্যান্ড ড্রাফ্টসম্যানশিপ থেকে ফাইন আর্টসে ফার্স্ট ক্লাস ডিগ্রি নিয়ে উত্তীর্ণ হয়েছিলেন।

কলেজের প্রথম বর্ষেই তাঁর ছবি প্রদর্শনীতে জায়গা করে নেয়। জাতীয় ও রাজ্য পর্যায়ের কয়েকটি পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ