35 C
আবহাওয়া
৭:০৩ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে ট্রায়ালের অনুমোদন দিল বিএমআরসি

‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে ট্রায়ালের অনুমোদন দিল বিএমআরসি

‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে ট্রায়ালের অনুমোদন দিল বিএমআরসি

বিএনএ ঢাকা: গ্লোব বায়োটেকের করোনা টিকা ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে ট্রায়ালের জন্য নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। মঙ্গলবার (২৩ নভেম্বর)  প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ড. মোঃ রুহুল আমিনের সই করা চিঠিতে এই অনুমোদন দেয়া হয়।

সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের সিনিয়র ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন।

তিনি বলেন, মঙ্গলবার মানবদেহে বঙ্গভ্যাক্স টিকা প্রয়োগের নৈতিক অনুমোদন দিয়েছে বিএমআরসি। ক্লিনিক্যালের অনুমোদনের জন্য এখন ঔষধ প্রশাসন অধিদফতরে আবেদন করা হবে। টিকার অ্যানিমেল ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে। বিএমআরসিতে ট্রায়ালের প্রতিবেদনও জমা দেয়া হয়েছে।

গ্লোব বায়োটেক জানিয়েছে, বঙ্গভ্যাক্স টিকাটি প্রাকৃতিক বিশুদ্ধ এমআরএনএ (মেসেঞ্জার রাইবোনিউক্লিক এসিড) দিয়ে তৈরি। তাই এটি সবচেয়ে বেশি নিরাপদ ও কার্যকর হওয়ার সুযোগ রয়েছে। বঙ্গভ্যাক্স টিকাটি এক ডোজের। ইঁদুরের দেহে টিকাটি পরীক্ষা করে ৯৫ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে। টিকাটি শতভাগ নিরাপদ বলেও প্রমাণিত হয়। পরে বিএমআরসির নির্দেশনা অনুযায়ী বানরের দেহে পরীক্ষা চালানো হয়েছে। প্রাথমিক ফলাফলে এটি বানরের দেহে সম্পূর্ণ নিরাপদ ও কার্যকর এন্টিবডি তৈরি করতে সক্ষম হয়। পরবর্তীতে বানরের দেহে চ্যালেঞ্জ ট্রায়ালে দেখা যায় করোনার যতগুলো ভেরিয়েন্ট এসেছে তার সব কটিতেই টিকাটি শতভাগ কার্যকর।

গ্লোব জানায়, বানর আর মানুষের মধ্যে জিনগত বেশ মিল রয়েছে। বানরের পরীক্ষায় ‘বঙ্গভ্যাক্স’ সম্পূর্ণ নিরাপদ এবং শতভাগ কার্যকর প্রমাণিত হয়েছে। ফলে ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহেও অনুরুপভাবে কাজ করবে।

এর আগে চলতি বছরের ১৭ জানুয়ারি বঙ্গভ্যাক্সের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের নীতিগত পরীক্ষার জন্য বিএমআরসির কাছে প্রটোকল জমা দেয় গ্লোব বায়োটেক। বিএমআরসির চাহিদা অনুযায়ী সংশোধিত প্রটোকল জমা পড়ে ১৭ ফেব্রুয়ারি। গত ২২ জুন বিএমআরসি মানবদেহে বঙ্গভ্যাক্সের পরীক্ষা চালানোর অনুমতি দেয়, যদিও এর আগে বানর বা শিম্পাঞ্জির দেহে পরীক্ষা করার শর্ত দেয়া হয়। গত ১ আগস্ট প্রতিষ্ঠানটি বানরের দেহে পরীক্ষা শুরু করে, যা শেষ হয় ২১শে অক্টোবর।

গ্লোব বায়োটেক লিমিটেড ২০২০ সালের ২ জুলাই দেশে প্রথমবারের মতো টিকা আবিষ্কারের ঘোষণা দেয়। এরপর ১৫ অক্টোবর গ্লোব বায়োটেকের তিনটি টিকাকে অনুমোদনপ্রার্থী তালিকায় অন্তর্ভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

 

Loading


শিরোনাম বিএনএ