29 C
আবহাওয়া
৯:৪৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ থেকে কতজন হজ পালনের সুযোগ পাচ্ছেন?

বাংলাদেশ থেকে কতজন হজ পালনের সুযোগ পাচ্ছেন?

বাংলাদেশ থেকে কতজন হজ পালনের সুযোগ পাচ্ছেন?

বিএনএ, ঢাকা: করোনা মহামারির কারণে গত দুই বছর বিদেশিদের হজ পালন বন্ধ ছিল। এ বছর সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি সরকার। তবে বাংলাদেশ থেকে কতজন হজ পালনের সুযোগ পাচ্ছেন তা নিয়ে ছিল ধোঁয়াশা। অবশেষে সেই তথ্য প্রকাশ করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

সম্প্রতি সৌদি আরবের বিভিন্ন গণমাধ্যমে সে তথ্য প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যায়, এবছর সারাবিশ্ব থেকে ১০ লাখ মুসলিম হজ পালনের সুযোগ পাবেন।

তবে একক দেশ হিসেবে, সবচেয়ে বেশি হজ পালনের সুযোগ পাচ্ছেন বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়ার মুসল্লিরা। এ বছর দেশটি থেকে ১ লাখ ৫১ জন হজে অংশ নিতে পারবেন। দ্বিতীয় সর্বোচ্চ ৮১ হাজার ১৩২ জন হজ করতে পারবেন পাকিস্তান থেকে। ভারত থেকে হজ পালনের সুযোগ পাচ্ছেন ৭৯ হাজার ২৩৭ জন মুসল্লি। চতুর্থ স্থানে থাকা বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাচ্ছেন ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি।

তবে এ বছর সবচেয়ে কমসংখ্যক মানুষ হজ করার সুযোগ পাবেন আফ্রিকার দেশ অ্যাঙ্গোলা থেকে। দেশটির মাত্র ২৩ জন মুসল্লি হজ পালনের সুযোগ পাচ্ছেন। আফ্রিকার মধ্যে সবচেয়ে বেশি হজ পালনের সুযোগ পাচ্ছেন নাইজেরিয়ার ৪৩ হাজার ৮ জন।

সৌদি সরকার জানায়, আরব দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৩৫ হাজার ৩৭৫ জন হজের সুযোগ পাবেন মিসর থেকে। ইরানের ৩৮ হাজার ৪৮১ জন এবং তুরস্কের ৩৭ হাজার ৭৭০ জন হজ পালন করতে পারবেন।

এছাড়া চলতি বছর যুক্তরাষ্ট্র থেকে ৯ হাজার ৫০৪ জন। রাশিয়া থেকে ১১ হাজার ৩১৮ জন, চীনের ৯ হাজার ১৯০ জন, থাইল্যান্ড থেকে ৫ হাজার ৮৮৫ জন এবং ইউক্রেনের ৯১ জন নাগরিক পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন।

সৌদি সরকার জানায়, যাত্রীদের অবশ্যই বিমানে ওঠার অন্তত ৭২ ঘণ্টা আগে করোনার পিসিআর টেস্ট করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ