24 C
আবহাওয়া
২:২১ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ভূমধ্যসাগরে ১৩০ শরণার্থী নিয়ে নৌকা ডুবি

ভূমধ্যসাগরে ১৩০ শরণার্থী নিয়ে নৌকা ডুবি

ভূমধ্যসাগরে ১৩০ শরণার্থী নিয়ে নৌকা ডুবি

বিএনএ, বিশ্বডেস্ক : লিবিয়ার উপকূলে ভূমধ্যসাগরে ১৩০ শরাণার্থী নিয়ে একটি রাবারের নৌকা উল্টে গেছে। বৃহস্পতিবার ডুবে যাওয়া ওই নৌকার কাছে ১০টি লাশ চিহ্নিত করা হয়েছে। এ নৌকা ডুবির ঘটনায় কমপক্ষে ১২০ জন অভিবাসীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। খবর দ্য গার্ডিয়ানের।

ইউরোপীয় মানবিক গ্রুপ এসওএস মেডিটারানিয়ান জানায়, লিবিয়া উপকূলে আন্তর্জাতিক জলসীমায় চরম দুর্দশার মুখে পড়া তিনটি নৌকার উপস্থিতির ব্যাপারে তাদেরকে গত মঙ্গলবার অবহিত করা হয়। স্বেচ্ছাভিত্তিক পরিচালিত মেডিটারানিয়ান উদ্ধার হটলাইন অ্যালার্ম ফোনের মাধ্যমে তাদেরকে বিষয়টি অবহিত করা হয়। তখন ভাড়া করা জাহাজের পাশাপাশি এনজিও’র ওশান ভিকিং জাহাজও দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে ওই এলাকা অভিমুখে রওনা দেয়। ওই উপকূলে ছয় মিটার উচ্চ সামুদ্রিক ঢেউ রয়েছে।

তল্লাশি এবং উদ্ধার সংস্থার সমন্বয়কারী লুইসা আলবেরা বলেন, কয়েক ঘণ্টার তল্লাশি ও উদ্ধার অভিযানের পর আমাদের আশঙ্কাই সত্যি হলো। বুধবার সকালে ওই অভিবাসীদের বহনকারী নৌকাটি যাত্রা শুরু করেছিল বলে জানানো হয়।

তিনি বলেন, আমরা খুব ব্যথিত। যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবার এবং স্বজনদের করা ভেবে খুব দুঃখ হচ্ছে। নৌকায় থাকা লোকজনকে আরও আগে উদ্ধারের চেষ্টা করলে হয়তো বাঁচানো সম্ভব হতো। কিন্তু সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ সঠিক সময়ে এগিয়ে না আসার কারণেই এই অসহায় মানুষগুলো হয়তো সাগরে ডুবেই মারা গেল।

একটি সংস্থা বলছে, লিবিয়ার কোস্ট গার্ড অভিবাসীদের উদ্ধারে এগিয়ে আসেনি এবং উদ্ধারকারী দলকেও কোনো ধরনের সহায়তা করেনি। তারা সারারাত ভরে শতাধিক অভিবাসীকে এভাবে সাগরের পানিতে ভেসে থাকতে বাধ্য করেছে। যার পরিণতিতে এসব মানুষ প্রাণ হারিয়েছে।

দারিদ্রতা এবং যুদ্ধ থেকে পালিয়ে উন্নত জীবনের আশায় লিবিয়া হয়ে প্রচুর শরণার্থী প্রাণের ঝুঁকি নিয়ে ছোট ছোট নৌকায় ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে। ওই পথ পাড়ি দিতে গিয়ে বহু শরণার্থী সমুদ্রে ডুবে মারা যায়। বৃহস্পতিবারের ওই দুর্ঘটনা ছাড়াই চলতি বছর ভূমধ্যসাগরে ডুবে ৩৫০ জনের বেশি শরণার্থীর মৃত্যু হয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানিয়েছে, গত সপ্তাহে একটি শিশুসহ কমপক্ষে ৪১ জনের মৃত্যু হয়েছে। আফ্রিকান অভিবাসীদের বহনকারী একটি নৌকা ইউরোপের দিকে যাত্রা করলে এটি তিউনিসিয়া উপকূলে ডুবে যায়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ