24 C
আবহাওয়া
৩:৫৩ পূর্বাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ায় পাওয়া যাচ্ছে না কনডম!

রাশিয়ায় পাওয়া যাচ্ছে না কনডম!

কনডম

বিএনএ বিশ্ব ডেস্ক: যুদ্ধ চলছে ইউক্রেনে; কিন্তু তার সরাসরি প্রভাব এসে পড়ছে রাশিয়ায়! ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে পুতিনের দেশে কনডমের হাহাকার। সরবরাহ বন্ধ হতে পারে যে কোনো সময়, এই আশঙ্কায় রুশ জনতা কনডমের দোকানে লাইন দিচ্ছেন। চলতি মাসে সে দেশে কনডমের বিক্রি বেড়েছে প্রায় ২০০ শতাংশ।

ইউক্রেনে রাশিয়ার হামলার পরিপ্রেক্ষিতে আমেরিকা ও পশ্চিমের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর হরেক নিষেধাজ্ঞা জারি করেছে। বড় পতন হয়েছে রাশিয়ার মুদ্রা রুবলের দামে। এ অবস্থায় মস্কোর আকাশে আশঙ্কার কালো মেঘ কনডমকে ঘিরে। দাম গিয়ে ঠেকতে পারে সাধ্যের বাইরে, বন্ধ হয়ে যেতে পারে সরবরাহ, এই আশঙ্কায় রাশিয়ার আমজনতা ওষুধ কিংবা যৌনসামগ্রী বিক্রির দোকানে লাইন দিয়ে কনডম সংগ্রহ করছেন।

রাশিয়ার সবচেয়ে বড় অনলাইন সামগ্রী বিক্রির বিপণি ‘ওয়াইল্ডবেরি’ জানাচ্ছে, মার্চের প্রথম দুই সপ্তাহে গত বছরের এই সময়ের তুলনায় কনডম বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ। সে দেশের বড় ওষুধ বিপণি ‘থার্টি সিক্স পয়েন্ট সিক্স’ জানাচ্ছে তাদের কনডম বিক্রি বেড়ে গিয়েছে ২৬ শতাংশ। চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে দামও বেড়েছে। পাইকারি বাজারে কনডমের দাম বেড়েছে ৩২ শতাংশ। রাশিয়ার সুপার মার্কেটগুলোতে কনডমের বিক্রি বেড়েছে ৩০ শতাংশ।

রাশিয়ার অন্যতম বড় যৌনসামগ্রী বিক্রির দোকান ‘প্রেসারভেটিভনায়া সেক্স শপ’-এর মালিক ইয়েসেনিয়া শামোনিনা বলেন, ‘মানুষ সম্ভবত ভবিষ্যতের কথা ভেবে বাড়তি কনডম কিনে রাখছেন। আমরা দাম বাড়াতে বাধ্য হচ্ছি। কিন্তু তাতেও বিক্রিতে কোনো প্রভাব পড়ছে না।’

পরিস্থিতি এমনই যে মুখ খুলতে হয়েছে পুতিনের বাণিজ্যমন্ত্রীকে। তারা স্বীকার করে নিয়েছেন, দেশে যে কনডমের চাহিদা এত বেড়ে যাবে তা তাদের কাছেও অপ্রত্যাশিত ছিল। পাশাপাশি মন্ত্রী জানিয়েছেন, বিশ্বের অন্যতম কনডম উৎপাদক দেশগুলো যেমন থাইল্যান্ড, ভারত, দক্ষিণ কোরিয়া এবং চীন, আগের মতোই রাশিয়ায় কনডম সরবরাহ করে যাচ্ছে। ফলে আপাতত ঘাটতির কোনো কারণ নেই। কিন্তু কে শোনে কার কথা!

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ