বোয়ালখালীর চড়ই বিলে ৪০ একর জমি অনাবাদি, নেই পানি নিষ্কাশনের ব্যবস্থা

বিএনএ, বোয়ালখালী (চট্টগ্রাম): চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া ইউনিয়নের চড়ই বিলের ৪০ একর জমিতে চাষ করতে পারছেন না কৃষকরা। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় গত ৭ বছর ধরে অনাবাদি রয়েছে শতাধিক কৃষকের জমি।

এ নিয়ে গত ১৫ নভেম্বর ৬৮জন কৃষক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন।

কৃষকেরা জানান, এক সময় চড়ই বিলে বোরো, রোপা আমন ও রবি মৌসুমে মুগ-ফেলনের আবাদ হতো। এই বিলের পানি নামার অংশে কয়েকজন জমির মালিক ভরাট করে প্রতিবন্ধকতা তৈরি করেছেন। কালভার্ট বা নালা না থাকায় পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যায়। এতে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বিলটি ক্রমান্বয়ে অনাবাদি হয়ে পড়েছে।

বিলটিতে আবাদ করতে আগ্রহী কৃষকরা জানান, চড়ই বিলে পাশ ঘেঁষে বয়ে গেছে ছনদণ্ডী খাল। এই খালের সাথে কালভার্ট বা নালা তৈরি করে দিলে পানি চলাচল করতে পারবে। এ বিলের পানি নিষ্কাশনের ব্যবস্থা করে দিলে আবারো আবাদের আওতায় আসবে। এতে কর্মসংস্থানসহ স্বচ্ছলতা ফিরবে অনেকের।

মিলন দে বলেন, বিলটির পানি চলাচলের পথে রাস্তা, বিভিন্ন স্থাপনা নির্মাণ করায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এতে পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখলে এ অবস্থা হতো না। আমরা কৃষকরা এ জন্য উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের সহযোগিতা চেয়ে আবেদন করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আতিক উল্লাহ জানান, সরজমিনে গিয়ে কৃষকদের সমস্যা চিহ্নিত করে চাষাবাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন বলেন, অভিযোগ পেয়েছি, বিষয়টি তদন্ত করে জমিগুলো আবাদের আওতায় আনার ব্যবস্থা নেওয়া হবে।

বিএনএ/ বাবর মুনাফ, ওজি