ফেব্রুয়ারিতে শুরু হচ্ছে রোড শো BENELUX-2023

আগামী বছরের ২৫ ফেব্রুয়ারি থেকে  ৩ মার্চ ২০২৩ এ নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং ডাচ-বাংলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) যৌথভাবে আয়োজন করবে “Bangladesh Investment Road Show in the BENELUX-2023”

আরো পড়ুন

কাতার ফুটবল বিশ্বকাপে সেমিতে যাওয়ার লড়াই

বাংলাদেশের সিরিজ জয়, আনন্দবাজার যা লিখেছে

এই রোড শোর মূল উদ্দেশ্য  ইউরোপীয় ব্যবসায়ীদের বাংলাদেশের সম্ভাব্য খাতে বিনিয়োগ, সরাসরি বিদেশী বিনিয়োগ (FDI) আকৃষ্ট করা, বেনেলাক্স অঞ্চলে বাংলাদেশী পণ্য এবং পরিষেবাগুলি অন্বেষণ ও প্রচার করা এবং বেনেলাক্স অঞ্চল থেকে উদীয়মান উদ্যেক্তাদের বাংলাদেশে বিনিয়োগ এবং বাংলাদেশের সাথে ব্যবসা বাণিজ্য বৃদ্ধি করা।

পররাষ্ট্র, বাণিজ্য, পানি, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণলয়, শিপিং, বিডা, পিপিপিএ, বেজা, বেপজা, হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের প্রতিনিধিরা, জেডিপিসি, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বিএফএলএলএফইএ এবং হাই প্রোফাইল বাংলাদেশি ও ইউরোপীয় ব্যবসায়ীরা এই মেগা ইভেন্টে অংশ নেবেন।

প্রধানমন্ত্রীর মাননীয় উপদেষ্টা সালমান ফজলুর রহমান, এমপি, বেসরকারি শিল্প ও বিনিয়োগ নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

এই মেগা ইভেন্টে অংশ গ্রহণে ডাচ-বাংলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) এর ডেলিগেট চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন জ্বালানী ও শিপিংখাতের কর্পোরেট গ্রুপ পোর্টল্যান্ডের এমডি বিশিষ্ট শিল্পপতি মিজানুর রহমান মজুমদার।

প্রতিনিধি দল বেনেলাক্স অঞ্চলে বাংলাদেশী পণ্য এবং পরিষেবাগুলি অন্বেষণ ও প্রচার করা এবং বেনেলাক্স অঞ্চল থেকে উদীয়মান ব্যবসায়িদের বাংলাদেশের সম্ভাব্য খাতে বিনিয়োগের জন্য উৎসাহিত করবেন।

এদিকে ডাচ-বাংলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই), ঢাকায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

ছবিতে দেখা যাচ্ছে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বসা বিডা’র নির্বাহী সদস্য, অতিরিক্ত সচিব মোঃ মতিউর রহমানের পেছনে দাঁড়ানো বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং ডিবিসিসিআইএর সভাপতি আনোয়ার শওকত আফসারের পেছনে ডাসবাংলার ডেলিগেট চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার।
ছবিতে দেখা যাচ্ছে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বসা বিডা’র নির্বাহী সদস্য, অতিরিক্ত সচিব মোঃ মতিউর রহমানের পেছনে দাঁড়ানো বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং ডিবিসিসিআইএর সভাপতি আনোয়ার শওকত আফসারের পেছনে ডাচ-বাংলা  ডেলিগেট চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার।

 

মঙ্গলবার(২২শে নভেম্বর ২০২২) দুপুরে বিডা কনফারেন্স সেন্টার, আগারগাঁওয়ে এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিডা’র সম্মানিত নির্বাহী চেয়ারম্যান, সিনিয়র সচিব জনাব লোকমান হোসেন মিয়া।

বিডা’র নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব), মার্কেটিং এন্ড কমিউনিকেশন জনাব মোঃ মতিউর রহমানের সভাপতিত্বে এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে  ডিবিসিসিআই-এর পক্ষে জনাব মোঃ আনোয়ার শওকাত আফসার, সভাপতি এবং বিডা-এর পক্ষ থেকে জনাব মোঃ মতিউর রহমান, নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব), বিপণন ও যোগাযোগ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

ডিবিসিসিআই-এর সভাপতি জনাব মোঃ আনোয়ার শওকাত আফসার বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের মাধ্যমে একটি নতুন যুগের সূচনা হয়েছে। ডিবিসিসিআই এখন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়, BIDA থেকে অধিভুক্তি পেয়েছে। এখন DBCCI-এর সহযোগিতায় ডাচ ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আরও আত্মবিশ্বাসী হতে পারেন। তিনি আরো উল্লেখ করেন যে, বাংলাদেশ সরকারের সহযোগিতায় যেকোনো ধরনের প্রতারণামূলক কর্মকাণ্ড থেকে রেহাই পেতে ইউরোপে রপ্তানিকারকদের জন্য ডিবিসিসিআই সার্টিফিকেট অফ অরিজিন চালু করবে।

বিডা-এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সেক্রেটারি) জনাব লোকমান হোসেন মিয়া নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গ প্রতিনিধিদলকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ব্যবসায়ীদের জন্য একটি বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি করেছে। ইপিজেড এবং  ইকোনমিক জোন বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের জন্য একটি নিরাপদ অঞ্চল প্রদান করবে। তিনি বেনেলাক্স অঞ্চলের পাশাপাশি ইউরোপ থেকে এফডিআই আকৃষ্ট করার উদ্যোগের জন্য ডিবিসিসিআই পরিচালনা পর্ষদের প্রশংসা করেন।

ডিবিসিসিআই অফিস বিয়ারার জনাব আতিকুল হক, সিনিয়র সহ-সভাপতি, জনাব শাখাওয়াত হোসেন মামুন, সহ-সভাপতি, জনাব শাহীদ আলম, সহ-সভাপতি, জনাব আতাউস সোপান মালিক, মহাসচিব, জনাব মুহাম্মদ রিসালাত সিদ্দিক, যুগ্ম মহাসচিব, জনাব মো. নোয়াভেল বিন রেজা, পরিচালক অর্থ ও অন্যান্য পরিচালনা পর্ষদ জনাব মোঃ নাজমুল হক, জনাব রবিউল হোসেন, জনাব মীর মোহাম্মদ নাসির, জনাব মোঃ সায়েম ফারুকী, জনাব মাজহারুল হক চৌধুরী এবং জনাব মোঃ হারুন-উর- রশিদ বৈঠকে উপস্থিত ছিলেন।

ডিবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি “Trade Fair, Delegation & Event Management” এর চেয়ারম্যান,পোর্টল্যান্ড ইন্টারন্যাশনাল (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ মিজানুর রহমান মজুমদার “Bangladesh Investment Road Show in the BENELUX-2023” -এর বিষয়ে মিডিয়াকে  বিস্তারিত অবহিত করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব শাহ মোঃ রাফখাত আফসার, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, সখী লাইন্স লিমিটেড, জনাব কাজী হুমায়ুন কবির, ম্যানেজিং ডিরেক্টর, হরাইজন মিডিয়া ভিশন, জনাব শাহ মোঃ মাহবুব, ডিজি, বিডা, এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা।

bnanews24,SGN