34 C
আবহাওয়া
১:১২ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » রেলের আধুনিকায়নে কাজ করছে সরকার:রেলপথ মন্ত্রী

রেলের আধুনিকায়নে কাজ করছে সরকার:রেলপথ মন্ত্রী

রেলের আধুনিকায়নে কাজ করছে সরকার:রেলপথ মন্ত্রী

বিএনএ ঢাকা: একটি আধুনিক, যুগোপযোগী ও উন্নত রেল যোগাযোগ ব্যবস্থা বাস্তবায়ন করার লক্ষ্যে সরকোর কাজ করছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন। রেলকে নতুন গতিতে ও নতুন আঙ্গিকে গড়ে তুলতে নানা উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

রোববার (২২ আগস্ট) ঢাকা কমলাপুর রেলস্টেশনের পাশে একটি উন্নত মানের ও সকল সুবিধা সংবলিত আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

সে সময় তিনি আরও বলেন, অনেক প্রকল্প চলমান আছে এবং অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে। পুরনো লাইন ও  ব্রিজ সংস্কার করা হচ্ছে। নতুন নতুন কোচ এবং ইঞ্জিন আনা হচ্ছে। নতুন ট্রেনগুলোতে বায়ো টয়লেটের ব্যবস্থা করা হচ্ছে যাতে পরিবেশ নষ্ট না হয়। আগামি বছর খুলনা থেকে মংলা নতুন রেললাইন এবং টঙ্গী-জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন চালু হবে। রেলের নিজস্ব সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে  নিজস্ব লোকবল দ্বারা কনসালটেন্সি সেবা দেয়া সম্ভব হবে। সেইসঙ্গে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে বলে জানান তিনি।

নূরুল ইসলাম সুজন বলেন,  মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশে ৫২ টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে। এসব স্টেশনগুলোতে এ আধুনিক টয়লেটের ডিজাইন ব্যবহার করা হবে। কমলাপুরের মতো ওয়াটার এইড বাংলাদেশ রেলওয়ের সহায়তায় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন, পঞ্চগড় ও ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে অনুরূপ আরও দুটি আধুনিক পাবলিক টয়লেট নির্মানের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন,  এ পাবলিক টয়লেট সাধারণ নয় এখানে সকল আধুনিক সুবিধা রাখা হবে। এখানে পুরুষ এবং মহিলাদের জন্য আলাদা প্রবেশ দ্বার থাকবে। কক্ষ এবং টয়লেটগুলো হবে নারী, শিশু ও প্রতিবন্ধী বান্ধব। এখানে শিশুকে দুগ্ধপান করানোর ব্যবস্থাসহ নিরাপদ পানীয় জল এবং বৃষ্টির পানি সংরক্ষণ প্রযুক্তিসহ সৌরশক্তির ব্যবহারের সুযোগ রাখা হবে। করোনার কোনো প্রভাব না থাকলে রেলের বর্তমান অবস্থা আরও উন্নত অবস্থায় থাকতো বলে মন্তব্য করেন রেলপথ মন্ত্রী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোঃ জাহাঙ্গীর হোসেন। ওয়াটার এইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ