38 C
আবহাওয়া
৩:৫১ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » শোষণের আরেকটি হাতিয়ার মনে হচ্ছে টিকা : পররাষ্ট্রমন্ত্রী

শোষণের আরেকটি হাতিয়ার মনে হচ্ছে টিকা : পররাষ্ট্রমন্ত্রী

শিগগিরই ঢাকা আসবেন বাইডেন, আশাবাদ পররাষ্ট্রমন্ত্রীর

বিএনএ, ঢাকা : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, তিনি কোভিড-১৯ টিকা জনসাধারণের পণ্য হিসেবে নিশ্চিত করার ব্যাপারে জাতিসংঘকে দৃঢ় অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন যখন কিনা মনে হচ্ছে করোনার অত্যন্ত প্রয়োজনীয় টিকা অন্যদের কাছে ‘শোষণের হাতিয়ার’ হয়ে ওঠেছে। কিছু দেশ অন্যান্য দেশকে টিকা দেয়ার বিনিময়ে বিভিন্ন সুবিধা চাইছে।

মঙ্গলবার (২২ জুন) পররাষ্ট্রমন্ত্রী তার সপ্তাহব্যাপী নিউ ইয়র্ক সফর সম্পর্কে সাংবাদিকদের অবহিত করার সময় এই মন্তব্য করেন। সেখানে তিনি স্বল্পোন্নত উন্নয়ন দেশ (এলডিসি) এবং রোহিঙ্গা সংকট সম্পর্কিত জাতিসংঘের  বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেন।

ড. মোমেন বলেন, তিনি যুক্তরাষ্ট্র সফরের সময় প্রতিটি সভায় কোভিড এবং টিকা সমস্যা সম্পর্কে কথা বলেছিলেন।  ধনী দেশগুলো ঢাকাকে ‘আপনি উদ্বিগ্ন হবেন না’ বলে টিকা প্রদানের আশ্বাস  দেওয়া হয়েছে, কিন্তু তারা এখনো বাংলাদেশকে তা দিতে পারেনি। তবে তিনি বলেন, কিছু ক্ষেত্রে টিকা সমৃদ্ধ দেশগুলো বাংলাদেশ থেকে বিশ্বব্যাপী ফোরামের নির্বাচনের মতো বিশেষ ইস্যুতে তাদের সমর্থন জানাতে বলেছে। তিনি কোন নির্দিষ্ট দেশের নাম উল্লেখ করে বলেন, এটি কোভিড টিকা দিয়ে ট্যাগ করা উচিত নয়। এটি স্বাধীন হওয়া উচিত।

রোহিঙ্গা ইস্যু নিয়ে জাতিসংঘের প্রস্তাব সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসনকে প্রথম অগ্রাধিকার হিসেবে রেখে ‘প্রকাশ্যে ও ব্যক্তিগতভাবে’ তাদের প্রচেষ্টা চালিয়ে যাবে।

মিয়ানমার সম্পর্কিত জাতিসংঘের নতুন সাধারণ পরিষদের (জিএ) প্রস্তাবে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করতে ব্যর্থ হওয়ায় বাংলাদেশ গভীর হতাশা প্রকাশ করেছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ