31 C
আবহাওয়া
১১:৪০ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » মাঙ্কিপক্স: দেশের সব বন্দরে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা জারি

মাঙ্কিপক্স: দেশের সব বন্দরে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা জারি

মাঙ্কিপক্স: দেশের সব বন্দরে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা জারি

বিএনএ ডেস্ক: বিশ্বের অন্তত ১২টি দেশে ছড়িয়ে পড়েছে নতুন ভাইরাস ‘মাঙ্কিপক্স’। দ্রুত বাড়ছে এর সংক্রমণ। এ নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ সারাবিশ্ব। ‘মাঙ্কিপক্স’ সংক্রমণ প্রতিরোধে দেশের সকল বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার (২১ মে) স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ বিষয়টি নিশ্চিত করা হয়। স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, এয়ারপোর্ট, ল্যান্ড পোর্টসহ সকল পোস্টগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। কাউকে সন্দেহ হলে তাকে দ্রুত যেন সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠানো হয় সে নির্দেশনা দেয়া হয়েছে।

নাজমুল ইসলাম বলেন, মাঙ্কিপক্স নিয়ে আমাদের আতঙ্কিত হওয়ার মত কিছু হয়নি। তবে ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। সারাবিশ্ব থেকেই তথ্য-উপাত্ত নেয়া হবে, প্রয়োজন অনুযায়ী যা ব্যবস্থা নেয়ার সেটি নেবে সরকার।

নাজমুল ইসলাম বলেন, সতর্ক থাকার নির্দেশনা জেলা সিভিল সার্জন থেকে শুরু করে স্বাস্থ্য বিভাগের সব পর্যায়েই দেয়া হয়েছে। সব জেলায় ল্যান্ড পোর্ট নেই। যেসব জেলায় আছে সেগুলোতে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। কারণ, ভাইরাসটি তো মূলত বন্দর দিয়ে আসে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, শুক্রবার পর্যন্ত প্রায় ৮০ জনের মাঙ্কিপক্স সংক্রমণের খবর পেয়েছে তারা। পাশাপাশি ১১টি দেশে আরও ৫০ জনের এই ভাইরাসে আক্রান্তের ঘটনা তদন্ত করা হচ্ছে।

মাঙ্কিপক্স কি?

মাঙ্কিপক্স একটি বিরল রোগ। বিশেষজ্ঞদের মতে পশ্চিম ও মধ্য আফ্রিকার উষ্ণ ও আদ্র বনাঞ্চলের বানররা এ রোগ প্রথম আক্রান্ত হয়। তারপর মানবদেহেও সংক্রমিত হওয়া শুরু করে রোগটি।

বিশেষজ্ঞরা জানান, মাঙ্কিপক্স একটি ভাইরাসজনিত রোগ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দু’টি ধরন রয়েছে, একটি হলো মধ্য আফ্রিকান অন্যটি পশ্চিম আফ্রিকান।

রোগের লক্ষণের মধ্যে রয়েছে, জ্বর, মাথাব্যথা, ঘেমে যাওয়া, পিঠে ব্যথা, মাংসপেশির টান ও অবসাদ। প্রথম পর্যায়ে রোগীর জ্বর আসে, পাশাপাশি শরীরে দেখা দেয় ফোস্কা ও অধিকাংশ ঘটনায় শুরুতে মুখে ফুসকুড়ি ওঠে। পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে; বিশেষ করে হাত ও পায়ের তালুতে।

মাঙ্কিপক্সের জন্য এখনও সুনির্দিষ্ট কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে ডব্লিউএইচও জানিয়েছে, স্মলপক্স বা গুটিবসন্তে জন্য ব্যবহৃত টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ