38 C
আবহাওয়া
৬:০৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪৭৪

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪৭৪

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪৭৪

বিএনএ, ঢাকা : শ্রীলঙ্কার পাল্লেকেল্লে প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে চার উইকেটে ৪৭৪ রান করেছে বাংলাদেশ। এদিন সেঞ্চুরি পেয়েছেন অধিনায়ক মুমিনুল হক। ফেরার আগে করেছেন ১২৭ রান। প্রথম দিনের আরেক ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ডাবল সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েছিল, আউট হয়েছেন ১৬৩ রানে। প্রথম দিন তামিম আউট হন ৯০ রানে।

এর আগে বৃহস্পতিবার সকালে দুই উইকেটে ৩০২ রানে দিনের খেলা শুরু করে বাংলাদেশ। ব্যক্তিগত ১২৬ রানে শুরু করেন নাজমুল। মুমিনুল ৬৪ রানে। দুজনই শুরু করলেন ধীর মেজাজে। ঘুমপাড়ানি ব্যাটিংয়ে লঙ্কান বোলারদের ভালোই ভোগালেন দুজন। শেষ পর্যন্ত ড্রাইভ করতে গিয়ে আউট হন নাজমুল। বল পিচ করতে গিয়ে ক্যাচ তুলে দেন পেসার লাহিরু কুমারার হাতে।

উইকেটে আসেন মুশফিকুর রহিম। এই জুটিটা জমে উঠলেও প্রত্যাশিত দীর্ঘ হয়নি। ধনঞ্জয়া ডি সিলভার বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়ে আসেন মুমিনুল। তবে মুশফিক আছেন উইকেটে। লিটন দাস এসে ভালোই সঙ্গ দিচ্ছেন তাকে। দিন শেষে দুজনই অপরাজিত থাকলেন।

টেস্ট ক্রিকেটে এই প্রথমবার টানা দুদিন ব্যাটিং করে চারটির বেশি উইকেট হারায়নি বাংলাদেশ। এই টেস্টে ব্যাটসম্যানরা যেমন সত্যিকারের ধৈর্য্যের পরীক্ষা দিচ্ছেন তেমনি পাচ্ছেন এগিয়ে চলার নতুন ভিত। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে নাজমুল ও মুমিনুল এই দুজনের সেঞ্চুরি পেয়েছেন। দুজনের প্রেক্ষাপট দুরকম। নাজমুল পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম তিন অংকের ম্যাজিক ফিগার। এক হিসেবে মুমিনুলেরও প্রথম ।

তাকে ঘিরে আলোচনা-সমালোচনার কমতি নেই। টেস্ট ক্যারিয়ারের শুরুর দিকে ব্যাটে রান স্রোত বইয়ে দিয়েছিলেন নাজমুল। তার অমন শুরুতে মাতামাতিটা একটু বেশিই করা হয়েছিল। মুমিনুলকে তুলনা করা হতো স্যার ডন ব্র্যাডম্যান, স্যার ভিভ রিচার্ডসের মতো ক্রিকেট মহাতারকার সঙ্গে। অথচ এমন একজনের বিদেশের মাটিতে কোনো সেঞ্চুরি নেই! আটটি শতকের সবকটিই দেশের মাটিতে। ব্যাপারটা অবশ্যই অস্বাভাবিক।

অবশেষে অপেক্ষা ফুরালো। শ্রীলঙ্কার বিপক্ষে গিয়ে বিদেশের মাটিতে সেঞ্চুরি খরা কাটিয়ে উঠলেন বাংলাদেশ অধিনায়ক। মুমিনুল যখন সাজঘরে ফিরে আসছিলেন তখন তার দর্প থাকল আকাশছোঁয়া। নাজমুলেরও তাই। দুজনই ফিরে এসেছেন চা-বিরতির আগে। তাতে কিছুটা প্রশান্তি পেয়েছে লঙ্কান বোলাররা। দিনভর বোলিংয়ে তাদের সাফল্য বলতে দুই সেঞ্চুরিয়ানের উইকেট। আগে ফিরেছেন নাজমুল, পরে মুমিনুল। ভাঙে ৫১৪ বলে ২৪২ রানের ম্যারাথন জুটি।

তৃতীয় উইকেট জুটিতে যা বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। নাজমুল আউট হন ১৬৩ রানে। ৩৭৮ বলের ইনিংসে ১৭টি চার ও একটি ছক্কা মেরেছেন তিনি। মুমিনুল ফেরেন ১২৭ রানে। তার ইনিংস ৩০৪ বলের; চার ১১টি। টেস্ট ক্রিকেটে প্রথমবার তিন শ বল খেললেন মুমিনুল। এই দুজনের শতক ও তামিমের হাফসেঞ্চুরিতে চার শ ছাড়ায় বাংলাদেশ। বিদেশের মাটিতে এনিয়ে সপ্তমবার চার শ’র স্বাদ পেল টাইগাররা। এর মধ্যে শ্রীলঙ্কায় তিনবার। কাল তৃতীয় দিন ৪৩ রানে ব্যাটিংয়ে নামবেন মুশফিক। লিটন ২৫ রানে। পঞ্চম উইকেটে তাদের অবিচ্ছিন্ন জুটি ৫০ রানের।

সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ ১ম ইনিংস : (১৫৫ ওভারে ৪৭৪/৪)

বিএনএনিউজ/আমিন

Loading


শিরোনাম বিএনএ