34 C
আবহাওয়া
১:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » দুই–দুইবার তারা ভেঙে দিয়েছিল প্রাণের শহীদ মিনার: জয়া

দুই–দুইবার তারা ভেঙে দিয়েছিল প্রাণের শহীদ মিনার: জয়া


বিএনএ ডেস্ক:১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাঙালি জাতি মাতৃভাষার মর্যাদা ও অধিকার আদায়ে প্রাণ দিয়েছে। রচিত হয়েছে অভূতপূর্ব ইতিহাস। তাই একুশে ফেব্রুয়ারি শুধু একটি দিন নয়, বাঙালির আবেগ, ভালোবাসা, আত্মপরিচয়ের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যাওয়া এক প্রেরণার উৎস। আজ (২১ ফেব্রুয়ারি) সেই মহান মাতৃভাষা দিবস। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ইনস্টাগ্রামে পোস্ট দিয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

পাকিস্তানি শাসকেরা শহীদ মিনার একাধিকরাব ভেঙে ফেলেছিল। তা স্মরণ করে জয়া আহসান লিখেন, ‘আমাদের ভাষার দাবির ভেতরে সুপ্ত ছিল ভবিষ্যতের রাষ্ট্রের দাবি। পাকিস্তানি শাসকেরা সেটা ঠিকই বুঝেছিল। তাই দুই–দুইবার তারা ভেঙে দিয়েছিল আমাদের প্রাণের শহীদ মিনার। একবার বায়ান্নো, আরেকবার একাত্তরে। ভেঙে দিয়েছিল, কিন্তু মোটেই নিশ্চিহ্ন করতে পারেনি। বাঙালির ভাষা শহীদ দিবস আজ (২১ শে ফেব্রুয়ারি) বিশ্বজনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশে আজ সবার ভাষার দাবির কথা বলে।

বাংলাদেশের এমন কোনো অঞ্চল নেই যেখানে শহীদ মিনারের রেপ্লিকা নেই। বিষয়টি উল্লেখ করে জয়া আহসান লিখেন, ‘নভেরা আহমেদের নকশা করা শহীদ মিনারের ভাস্কর্যের আদলও আজ ছড়িয়ে পড়েছে পৃথিবীজুড়ে। বাংলাদেশের এমন কোনো অঞ্চল নেই যেখানে শহীদ মিনারের রেপ্লিকা নেই। লাখ খানেকের কাছাকাছি। এখন আর সেটি শুধু বাংলাদেশের সীমানাতেই আটকে নেই, ছড়িয়ে পড়েছে সর্বত্র। এক ভারতেই ১৪–১৫টি। আরও আছে আমেরিকায়, ব্রিটেনে, অস্ট্রেলিয়ায়, বেলজিয়ামে। বাংলাদেশের বাইরে সব মিলিয়ে প্রায় ২৫টির মতো। হচ্ছে আরও বেশ কিছু দেশে। আমার বিশ্বাস আরও হবে। মায়ের ভাষার প্রতি ভালোবাসা কার না বুকে আছে! এই শহীদ মিনারের সঙ্গে মায়ের ভাষার প্রতি আমাদের ভালোবাসা জেগে থাকুক পৃথিবীর কোণে কোণে।’

Loading


শিরোনাম বিএনএ