34 C
আবহাওয়া
৮:২২ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশে রাষ্ট্রীয় শোক, পতাকা অর্ধনমিত রাখছে মার্কিন দূতাবাসও

বাংলাদেশে রাষ্ট্রীয় শোক, পতাকা অর্ধনমিত রাখছে মার্কিন দূতাবাসও

শোক

বিএনএ ডেস্ক: ইসরায়েলের হামলায় ফিলিস্তিনিদের মৃত্যুর ঘটনায় শনিবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ। বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়, গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

এ দিকে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসও এই কর্মসূচি পালন করবে। শুক্রবার (২০ অক্টোবর) মার্কিন দূতাবাস এক বিবৃতিতে এ তথ্য জানায়। বিবৃতিতে বলা হয়, প্রত্যেক নিরপরাধ মানুষের প্রাণহানিতে শোক প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।

২১ অক্টোবর যুক্তরাষ্ট্র দূতাবাসের পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের একটি বক্তব্য উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, এই সংঘাতে নিহত প্রতিটি ধর্ম ও জাতির বেসামরিক ব্যক্তিদের জন্য আমরা শোক প্রকাশ করি।

সরকারি প্রজ্ঞাপনে বলা হয়, শনিবার বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। এরপর থেকে গাজায় নির্বিচারে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে প্রাণ হারাচ্ছে শত শত ফিলিস্তিনি। গাজার আল আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর আগে শুক্রবার বাদ জুমা ফিলিস্তিনে নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতার জন্য বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়া অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ