33 C
আবহাওয়া
১০:৫৬ অপরাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » শতবর্ষী বটগাছটি বাঁচাতে একাট্টা গ্রামবাসী

শতবর্ষী বটগাছটি বাঁচাতে একাট্টা গ্রামবাসী


বিএনএ, রাঙামাটি : শতবর্ষী একটি বটগাছ চারপাশ ছায়া দিয়ে দাঁড়িয়ে আছে। বাতাসে নড়ছে গাছের পাতা, তীব্র গরমে তার নিচে আশ্রয় নিচ্ছে নানা বয়সের মানুষ। স্বস্তির সাথে মিলছে মানুষের মিলনমেলাও। হিট এলার্টের সময়ে যেন মানবজাতির আর্শীবাদ, এখানে শান্তি। শুধু গরমকালে না অনেক ইতিহাসের সাক্ষী এ বটগাছ। কি দুর্ভাগ্য! একদিন খবর আসে এ বটগাছ কেটে ফেলা হবে। মন খারাপ গ্রামবাসীর, কি করবেন? রৌদ্র দুপুরে শতবর্ষী বটগাছ কাটতে আসলে প্রতিবাদ করে গ্রামবাসী। এ যেন সিনেমার দৃশ্য নয়, বাস্তবে এমন এক ঘটনা ঘটে পাহাড়ের দেশ রাঙামাটিতে।

রাঙামাটি শহরের ট্রাইবাল আদাম এলাকায় অবস্থিত এ বটগাছ। স্থানীয়রা একে শতবর্ষী বটগাছ হিসেবে চেনেন। গাছটি কাটতে আসলে ৩০ এপ্রিল (মঙ্গলবার) দুপুরে স্থানীয়দের প্রতিবাদের মুখে পড়ে প্রশাসন।

জানা গেছে, বটগাছ ও আশেপাশের জায়গাটি রাঙামাটি জেলা তথ্য অফিসের স্থায়ী ভবনের জন্য অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়। জায়গাটি নেওয়ার পর বটগাছটি কাটার  উদ্যোগ নিলে শতবর্ষী বটবৃক্ষ বাঁচাতে প্রতিরোধ গড়ে তুলেন স্থানীয়রা।

স্থানীয়রা বলেন, এ জায়গায় ভবন নির্মাণ করলে আমাদের কোন আপত্তি নেই। কিন্তু বটগাছ কাটতে আপত্তি। গাছটি কাটলে মানুষ এমন গরমেও একটু শান্তি এবং ছায়া খোঁজে পাবে না।

ট্রাইবাল আদাম এলাকার ৯২ বছর বয়সী পারুল রানী চাকমা জানান, বটগাছটি এলাকার মানুষের নানা কর্মকান্ডের সাথে মিশে আছে। তীব্র গরমে একটু শান্তির আশায় স্থানীয়রা এই গাছের নিচে অবস্থান নেয়। এই গাছের ফল খেয়ে হাজার হাজার পাখি বেঁচে আছে এবং কয়েক হাজার পশুপাখির বসবাস এই গাছে। কোনভাবেই গাছটি কাটতে দেয়া হবে না।

মঙ্গলবার গাছটি কাটার জন্য নিয়ে আসা হয় শ্রমিক। তবে এলাকাবাসীর বাধার মুখে প্রথম দফায় গাছ কাটতে দেওয়া হয়নি। এসময় বটগাছ তলায় যান জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বিজয় কুমার জোয়ার্দার, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদুল ইসলাম, কোতোয়ালি থানার ওসি মুহাম্মদ আলীসহ অন্যান্যরা।

তবে এই বিষয়ে কেউ কথা বলতে রাজি না হলেও এলাকাবাসীর দাবি মন্ত্রণালয়ে জানাবার প্রতিশ্রুতি দিয়ে কর্মকর্তারা এলাকা থেকে চলে আসেন।

বিএনএনিউজ/কাইমুল ইসলাম ছোটন/এইচ.এম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ