25 C
আবহাওয়া
৯:২২ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ

জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ


বিএনএ, ঢাকা: বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বিষয়টি বাংলাদেশ সরকারকে অবহিত করা হয়েছে। প্রাক পর্যবেক্ষক দলের তৈরি করা প্রতিবেদনের ভিত্তিতে ইইউ এমন সিদ্ধান্ত নিয়েছে। দুয়েক দিনের মধ্যে ইইউ সদর দপ্তর ব্রাসেলস থেকে আনুষ্ঠানিক বিবৃতি আসতে পারে।

বুধবার ( ২০ সেপ্টেম্বর ) রাতে সিইসি কাজী হাবীবুল আওয়াল জানান, তারা কোন চিঠি কিংবা মেইল পাননি। এ বিষয়ে জানতে চেয়ে ইইউ এর সদর দপ্তর ব্রাসেলসে যোগাযোগ করা হয়। তারা জানান, বৃহস্পতিবার এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউর ছয় সদস্যের একটি প্রাকনির্বাচনী পর্যবেক্ষক দল গত ৮ থেকে ২৩ জুলাই বাংলাদেশ সফর করে। প্রতিনিধি দলটি মূলত নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তা ইত্যাদি বিষয়ে মূল্যায়ন করে। প্রাকনির্বাচনী পর্যবেক্ষক দলটি বাংলাদেশের সরকারের প্রতিনিধি, নির্বাচন-সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাজনৈতিক নেতা, সুশীল সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে।

ইইউ প্রতিনিধি দলটি জাতীয় নির্বাচন-পূর্ব সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে। তারা মূলত নির্বাচনের সময় পর্যবেক্ষকদের নিরাপত্তা; নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও সহিংসতামুক্ত হওয়ার সম্ভাবনা, নির্বাচন করার মতো পরিবেশের বিষয়গুলো খতিয়ে দেখে। এ প্রতিনিধি দলের প্রতিবেদনের ভিত্তিতে আগামী জাতীয় নির্বাচনে ইইউ পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে কিনা সিদ্ধান্ত নেবে।

বিএনএ/এমএফ/এইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ