30 C
আবহাওয়া
৮:৪৫ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » মেডিটেশনে মনোযোগী হওয়ার উপায়

মেডিটেশনে মনোযোগী হওয়ার উপায়

মেডিটেশন

লাইফস্টাইল ডেস্ক: বর্তমানে ইঁদুর দৌড়ের জীবনে প্রতিযোগিতা আমাদের নিত্যসঙ্গী। সেরা হতে হবে এই ভাবনা আমাদের জীবনে ক্রমশ চাপ বা স্ট্রেস বাড়াচ্ছে। মানসিক চাপ কমানোর অন্যতম দাওয়াই হল মেডিটেশন করা। প্রতিদিন নিয়ম করে ধ্যান বা মনঃসংযোগ করলে মন যেমন স্থির হয়, তেমনই কমে স্ট্রেস। কিন্তু মেডিটেশনে বসে প্রায়ই কি আপনি বিভ্রান্ত হন? মেডিটেশনের সময় মন শান্ত করতে কিছু পরামর্শ মেনে চলতে পারেন।

যা করবেন-

১. মেডিটেশনের জন্য শান্ত, নিরিবিলি একটা স্থান নির্বাচন করুন যেখানে আপনাকে কেউ বিরক্ত করবে না। মনোযোগ ধরে রাখতে জায়গাটা যাতে আরামদায়কও হয় সেদিকে লক্ষ্য রাখুন।

২. প্রথমেই অনেকক্ষণ সময় ধরে মেডিটেশন করা সম্ভব নয়। শুরুর দিকে ৫ বা ১০ মিনিট মেডিটেশন করার চেষ্টা করুন। পরবর্তীতে মনঃসংযোগ করার মাত্রা বাড়ানো উচিত। একটি নির্দিষ্ট সময়সীমা ঠিক করলে সেশন চলাকালীন আপনাকে মনোযোগ বাড়াতে সাহায্য করবে।

৩. মেডিটেশনের জন্য একটি নির্দিষ্ট রুটিন মেনে চলুন। প্রতিদিন একই সময়ে মেডিটেশন করলে আপনার মধ্যে একটা রুটিন মেনে চলার তাগিত অনুভূত হবে। প্রতিদিন ওই সময়ে অনুশীলনের জন্য আপনার মন প্রস্তুত থাকবে।

৪. অনেক সময় হাল্কা কোনও মিউজিক চালিয়ে রাখলে মনঃসংযোগে সুবিধা হয়। তাই যে ঘরে বসে মেডিটেশন করবেন সেখানে হাল্কা কোনও মিউজিক চালাতে পারেন।

৫. মেডিটেশনে বসতে বড় করে শ্বাস নিন। ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ুন। এই অভ্যাস আপনার মনোযোগ বাড়াতে সাহায্য করবে।

৬. মেডিটেশনে মনোযোগ বাড়াতে কেন্দ্রবিন্দু হিসাবে একটি মোমবাতির শিখা বা একটি ছবির মতো বস্তু ব্যবহার করতে পারেন। ধ্যানের সময় ওই বস্তুর দিকে তাকান এবংআপনার মনোযোগ ধরে রাখুন।

৭. মেডিটেশন বা ধ্যানের অভ্যাস শুরু করলে কখনই মাঝপথে ছেড়ে দেবেন না। প্রতিদিন অল্প সময় করে অভ্যাস করুন। তাহলে ধৈর্য্য বাড়বে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ