26 C
আবহাওয়া
৩:১৪ পূর্বাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে ভোট আজ

ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে ভোট আজ


বিএনএ ডেস্ক : পূর্ণ সদস্য হওয়া নিয়ে ফিলিস্তিনের প্রস্তাবে জাতিসংঘে আবারও ভোট হতে যাচ্ছে। শুক্রবার (১০ মে) জাতিসংঘের সাধারণ পরিষদে এই ভোট হবে। এসময় ফিলিস্তিনকে জাতিসংঘে যোগদানের যোগ্য বলে স্বীকৃতি দেওয়া হবে। একইসঙ্গে ‘বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য’ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবেদনটি পাঠানো হবে।

রয়টার্সের খবরে জানিয়েছে, গত মাসে ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের সদস্যপদ প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। এর পরই সেই আবেদন নবায়ন করে পুনরায় জমা দেয় ফিলিস্তিনিরা। সেই প্রস্তাবেই ভোট আজ। এই পদক্ষেপে সফল হলে কার্যকরভাবে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাবে ফিলিস্তিন।

যদিও সাধারণ পরিষদ একাই জাতিসংঘের পূর্ণ সদস্যপদের অনুমোদন দিতে পারে না। তবে খসড়া প্রস্তাবটিতে শুক্রবার ভোট হওয়ার পর ২০২৪ সালের সেপ্টেম্বর থেকে কিছু অতিরিক্ত অধিকার ও সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে ফিলিস্তিনিরা। উদাহরণসরূপ, অ্যাসেম্বলি হলে জাতিসংঘের সদস্যদের মধ্যে একটি আসন পাবে ফিলিস্তিন। তবে ভোট প্রয়োগের কোনও ক্ষমতা পাবে না।

বর্তমানে জাতিসংঘের সদস্য নয় এমন একটি পর্যবেক্ষক রাষ্ট্র ফিলিস্তিন। ২০১২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের পাস হওয়া দ্বি-রাষ্ট্র সমাধান চুক্তির আওতায় এই স্বীকৃতি পায় দেশটি।

বিএনএ/ ওজি/এইচমুন্নী

 

Loading


শিরোনাম বিএনএ