39 C
আবহাওয়া
৪:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আসছে আরও ১৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়

আসছে আরও ১৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়


বিএনএ ডেস্ক :  অনুমোদন পেতে যাচ্ছে আরও ১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আবেদন জমা পড়েছে ১০৭টি।  ইউজিসি বলছে, মনিটরিংয়ে হিমশিম অবস্থার মধ্যে নতুন অনুমোদন চাপ আরও বাড়বে।বর্তমানে দেশে অনুমোদনপ্রাপ্ত শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় এখনো কার্যক্রম শুরুই করতে পারেনি। আবার শিক্ষা কার্যক্রম শুরু করা অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়েই প্রশ্নবিদ্ধ শিক্ষার মান।  এরই মধ্যে অনুমোদন পেতে যাচ্ছে আরও ১৫টি নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, ১০৭টি বিশ্ববিদ্যালয়ের আবেদন জমা পড়েছে মানে সব কটি অনুমোদন পাবে এমন নয়। যাচাই-বাছাই করে কয়েকটা পেতে পারে।

নিজের নামে ময়মনসিংহে বিশ্ববিদ্যালয়ের অনুমোদন পেতে আবেদন করেছেন জাতীয় পার্টির রওশন এরশাদ। লালন বিশ্ববিদ্যালয় নামে আবেদন করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের স্ত্রী ফৌজিয়া আলম। আওয়ামী লীগ ও জাতীয় পার্টির সাবেক এমপি শামসুল আলম ভুঁইয়া ও গোলাম রেজাও আবেদন করেছেন দুটি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন পেতে।

চট্টগ্রামে একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় থাকলেও ইন্টারন্যাশনাল উইমেন ইউনিভার্সিটি, আন্তর্জাতিক পণ্ডিত বিশ্ববিদ্যালয় ও চিটাগং মেট্রোপলিটন ইউনিভার্সিটি নামে আরও তিনটি বিশ্ববিদ্যালয় অনুমোদনের আবেদন করেছে। রাজশাহী ও কুষ্টিয়ায় বেসরকারি বিশ্ববিদ্যালয় থাকলেও আরও নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদন জমা পড়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বলছে, যেসব জেলায় একটি নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে, সেখানে নতুন বিশ্ববিদ্যালয়ের অনুমোদন না দেওয়ার পক্ষে ইউজিসি। প্রত্যন্ত অঞ্চল যুগোপযোগী বিষয়ে পাঠদানকারী বিশ্ববিদ্যালয় স্থাপনের পরামর্শ কমিশনের।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ