28 C
আবহাওয়া
১০:১১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘ছোট’ হয়ে আসছে বিরাট!

‘ছোট’ হয়ে আসছে বিরাট!

বিরাট

বিএনএ স্পোর্টস ডেস্ক: শেষবার বাংলাদেশের বিপক্ষে কলকাতা টেস্টে সেঞ্চুরি করেছিলেন। ২০১৯ সালের ২২ নভেম্বর সেই পিঙ্ক টেস্টের পর আন্তর্জাতিক আর ঘরোয়া টুর্নামেন্ট মিলিয়ে মোট একশটি ম্যাচ খেলে ফেলেছেন কোহলি। এর মধ্যে একবারও তিন অঙ্কের ইনিংস খেলতে পারেননি। সর্বশেষ আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের বিপক্ষে শূন্য রানে আউট হয়েছেন। তারপরই কানাঘুষা শুরু হয়েছে- তাহলে বিরাট কোহলির ক্রিকেট কি দিন দিন ‘ছোট’ হয়ে আসছে?

গত সাত মাসে নিজের চেনা জায়গা থেকে অনেকটা দূরে সরে এসেছেন তিনি। ভারতের টি২০ দলের নেতৃত্বের সঙ্গে বেঙ্গালুরু রয়্যালসের নেতৃত্বের দায়িত্বও ছেড়ে দিয়েছেন। জাতীয় দলের টেস্ট অধিনায়কত্বও ছেড়ে দিয়েছেন। শুধু ওয়ানডেতে বাধ্য হয়েছেন অধিনায়কত্ব ছাড়তে। এরই মধ্যে ভারতীয় দলের ড্রেসিংরুমে রোহিত শর্মার আধিপত্য বেড়েছে।

কোহলির সঙ্গে দূরত্ব বেড়েছে ভারতীয় বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলিরও। সব কিছু মিলিয়েই ভারতীয় মিডিয়ার সেই ‘বিরাট’ তারকা আর আগের জায়গায় নেই। ভারতীয় দলের অধিনায়ক থাকাকালে তার সঙ্গে সবচেয়ে বেশি যার ঘনিষ্ঠতা ছিল, সেই সাবেক কোচ রবি শাস্ত্রীও এবার যেন তার কাঁধের ওপর থেকে হাতটি সরিয়ে নিলেন।

প্রিয় ছাত্রকে পরামর্শ দিলেন যেন কিছুদিনের জন্য তিনি নিজেকে ক্রিকেট থেকে সরিয়ে নেন। ‘জৈবদুর্গে থেকে টানা ম্যাচ খেলাটা মোটেই সহজ নয়। এখনও জাতীয় দলে ছয় থেকে সাত বছর খেলার সামর্থ্য আছে কোহলির। কিন্তু সেটা এভাবে নয়। তাকে পারফর্ম করেই টিকে থাকতে হবে। আমার মনে হয়, কোহলির মাথা এই মুহূর্তে কাজ করছে না। এমন পরিস্থিতিতে ও ম্যাচ খেলতে থাকলে আরও খারাপ হবে।’

আইপিএলে গত সাত ম্যাচে মাত্র দুটিতে চল্লিশোর্ধ ইনিংস কোহলির, যা কিনা বেঙ্গালুরু রয়্যালসের প্রত্যাশার ধারেকাছে নেই। স্টার স্পোর্টসে দেওয়া সাক্ষাৎকারে রবি শাস্ত্রী জানিয়েছেন, কোহলির প্রতি ভারতীয় বোর্ডের আরও যত্নসহকারে নজর দিতে হবে। তাকে বিশ্রাম দিতে হবে। ‘হতে পারে এক মাস কিংবা দুই মাস। কিংবা তারও কিছু বেশি সময় কোহলিকে বিশ্রাম দেওয়ার চিন্তা করতে পারে বোর্ড। হতে পারে জুলাইয়ে ইংল্যান্ড সফরের পর সেটা করা যেতে পারে।’

শাস্ত্রীর কথা মতো, কোহলির মাথা যে সত্যিই কাজ করছে না তা তার সাম্প্রতিক ফর্মেই প্রমাণিত। মুমিনুলদের বিপক্ষে ওই টেস্ট সেঞ্চুরির পর কোহলি টেস্ট খেলেছেন মোট ১৭টি, ওডিআই খেলেছেন ২১টি এবং আন্তর্জাতিক টি২০ খেলেছেন ২৫টি। সেই সঙ্গে আইপিএলের ৩৭ ম্যাচ- সব মিলিয়ে মোট একশ ম্যাচেও কোনো সেঞ্চুরি নেই তার।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ