33 C
আবহাওয়া
৯:৪৩ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ ব্যাংককে সিএ লাইসেন্স প্রদান করল আইসিটি বিভাগ

বাংলাদেশ ব্যাংককে সিএ লাইসেন্স প্রদান করল আইসিটি বিভাগ

বাংলাদেশ ব্যাংক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষ (সিসিএ) দেশের ব্যাংকসমূহের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংককে সিএ (সার্টিফাইয়িং অথরিটি) লাইসেন্স প্রদান করেছে।

এ লাইসেন্স অনলাইন লেনদেনের ক্ষেত্রে আর্থিক ঝুঁকি হ্রাস ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষরের প্রচলন এবং অনলাইন লেনদেনের ক্ষেত্রে তথ্য প্রদানকারী ও গ্রহণকারীর পরিচিতি প্রতিপাদনের পাশাপাশি তথ্যের গোপনীয়তা, নির্ভরযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বাংলাদেশ ব্যাংককে আনুষ্ঠানিকভাবে রোববার(২০ ফেব্রুয়ারি)  এ লাইসেন্স প্রদান করেন।

প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম বলেন, এই কার্যক্রম বাংলাদেশে ইলেক্ট্রনিক ও ডিজিটাল স্বাক্ষর প্রসারের ক্ষেত্রে একটি মাইলফলক। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ব্যাংকিং খাতে ডিজিটাল স্বাক্ষর বাস্তবায়নের ফলে দেশের জনগণের অনলাইন আর্থিক লেনদেনে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সিসিএ এর প্রধান নিয়ন্ত্রক মোহাম্মদ আবু সাঈদ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির। আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Loading


শিরোনাম বিএনএ