30 C
আবহাওয়া
৭:১৬ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » কৃষি জমি ঠিক রেখে শিল্পকারখানা স্থাপনের আহ্বান প্রধানমন্ত্রীর

কৃষি জমি ঠিক রেখে শিল্পকারখানা স্থাপনের আহ্বান প্রধানমন্ত্রীর

গোপালগঞ্জের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী

বিএনএ ডেস্ক: কৃষি জমি ঠিক রেখে শিল্পায়নকে এগিয়ে নিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের প্রতিটি এলাকায় শিল্প গড়ে তুলতে হবে। তবে যত্রতত্র শিল্পায়ন করা যাবে না।

শনিবার (২০ নভেম্বর) দেশের ছয় জেলায় ৫০টি শিল্প কারখানা, প্রকল্প ও অন্যান্য অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন।

ফসলি জমি নষ্ট না করে শিল্প কারখানা স্থাপনের তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, যত্রতত্র শিল্পায়ন করা যাবে না। ফসলি জমিতে ফসলই হবে। ফসলি জমি যেন নষ্ট না হয়। যেসব জায়গা কাজে আসে না সেগুলোতে আবাসন ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে দেশের মানুষের কল্যাণে কাজ করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান বঙ্গবন্ধুকন্যা।

ব্যবসায়ীদের জন্য সরকারের সুযোগ-সুবিধার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন আর হাওয়া ভবন নেই। কোনো কাজ পেতে হলে আর এখানে-সেখানে ছোটাছুটি করতে হয় না। ব্যবসায়ীরা ব্যবসা করছেন সেই সুযোগ করে দিচ্ছে সরকার।

বর্তমান সরকারের আমলে উন্নয়নের চিত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘আগে রাস্তাঘাট ধ্বংসপ্রাপ্ত ছিল, উন্নয়ন ছিল না। সেখানে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ব্যাপক উন্নয়ন করেছে। বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে পদক্ষেপ নিয়েছে। দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি।’

রফতারি বৃদ্ধির জন্য সরকারের চেষ্টার কথা তুলে ধরে বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘রফতানি বৃদ্ধি ও দেশের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য কাজ করাই আমাদের উদ্দেশ্য। পরিকল্পনা রয়েছে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার। দেশি-বিদেশি বিনিয়োগে পদক্ষেপ নিয়েছি আমরা।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ ব্যবসায়ী-বান্ধব সরকার। গবেষণার মাধ্যমে আমরা ফসল উ’পাদনের উদ্যোগ নিয়েছি, দেশের চরাঞ্চল পর্যন্ত বিদ্যুৎ পৌঁছে দিচ্ছি, শিল্পায়নের ব্যবস্থা করেছি। তবে কিছু একটা সমস্যা তৈরি হচ্ছে বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে।’

অনুষ্ঠানে উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রাখতে হলে কৃষি ও শিল্প উন্নয়নের পাশাপাশি রফতানি বাজার খোঁজার পরামর্শ দেন বঙ্গবন্ধুকন্যা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ