36 C
আবহাওয়া
২:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » করোনার বিশ্ব পরিস্থিতি, প্রাণহানি আরও কমেছে

করোনার বিশ্ব পরিস্থিতি, প্রাণহানি আরও কমেছে


বিএনএ বিশ্ব ডেস্ক: চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক করোনায়  মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে ভবাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৭১৮ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৭ লাখ ৫ হাজার ৩৩ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫০ হাজার ৩২৭ জন। এ নিয়ে মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ কোটি ৯২ লাখ ৬২ হাজার ৪৯ জনে।

আর করোনা থেকে সেরে উঠেছেন ২০ কোটি ৫৯ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন প্রায় এক কোটি ৮৬ লাখ। এদের মধ্যে ৯৯ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর।

এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস।

সংস্থাটির সর্বশেষ তথ্য অনুযায়ী,গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় ৩২ হাজার ৭৩১ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৩১১ জন। ভাইরাসটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ২৯ লাখ ৯০৬ জন আক্রান্ত হয়েছেন এবং ৬ লাখ ৯১ হাজার ৮৮০ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৭৯৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২০ হাজার ১৭৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭২ লাখ ৭৪ হাজার ৯২৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৮ হাজার ২১৮ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। যুক্তরাষ্ট্রের পর দৈনিক প্রাণহানিতে দ্বিতীয় অবস্থানে থাকা এই দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩৯ জন। নতুন করে  আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৪৫৮ জন। মহামারি শুরুর পর থেকে  দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১২ লাখ ৩৯ হাজার ৭৮৩ জন।মৃত্যু হয়েছে ৫ লাখ ৯০ হাজার ৭৮৬ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯৬ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৮০৯ জন। ভারতে মোট আক্রান্ত ৩ কোটি ৩৪ লাখ ৭৭ হাজার ৮১৯ জন এবং মারা গেছেন ৪ লাখ ৪৫ হাজার ১৬৫ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭৪ লাখ ২৯ হাজার ৭৪৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৫ হাজার ২০৩ জন।

মেক্সিকোতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৬৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৭১১ জন। মহামারি শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ৬৪ হাজার ৬৯৪ জন এবং ২ লাখ ৭১ হাজার ৩০৩ জনের মৃত্যু হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯১ জন। আর নতুন করে  আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৯৭৫ জন। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫৪ লাখ ২৪ হাজার ৮৩৫ জন করোনায় আক্রান্ত এবং ১ লাখ ১৭ হাজার ১৮২ জন মারা গেছেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪৫ জন এবং নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৩৪ জন।  মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪১ লাখ ৯০ হাজার ৭৬৩ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪০ হাজার ৪৬৮ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত  বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Loading


শিরোনাম বিএনএ