28 C
আবহাওয়া
৭:১৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » নারী মন্ত্রাণালয় বিলুপ্তি নিয়ে তালেবান মুখপাত্র যা বললেন

নারী মন্ত্রাণালয় বিলুপ্তি নিয়ে তালেবান মুখপাত্র যা বললেন

আফগানিস্তানে হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত

বিএনএ, বিশ্ব ডেস্ক: 

২০হাজার গৃহহীন আফগানকে বিনামূল্যে বাড়ি দেবে এয়ারবিএনবি

এয়ারবিএনবি( Airbnb)

দেশে বিদেশে ২০হাজার গৃহহীন আফগানকে বিনামূল্যে বাড়ি করে দেবে আন্তর্জাতিক হাউজিং ফার্ম এয়ারবিএনবি( Airbnb)।

তালেবানরা আফগানিস্তান দখল করার পর কয়েকলক্ষ আফগান বাস্তুচ্যত হয়েছে। এদের বেশিরভাগ দেশের নানা স্থানে বিশেষত কাবুলে এবং অনেকে দেশ ছেড়ে পালিয়েছে।

জাতিসংঘ বলেছে,গত জানুয়ারি পর্যন্ত ২লাখ ৭০হাজার আফগান বাস্তুচ্যুত হয়েছে। দেশটির প্রায় সাড়ে ৩৫ লাখ মানুষ সাম্প্রতিক যুদ্ধে বাস্তুচ্যুত হয়।

অনলাইন রেন্টাল ফার্ম এয়ারবিএনবি( Airbnb) ঘোষণা করেছে, তারা২০হাজার বাস্তুচ্যুত আফগানকে সারা বিশ্বে বসবাস করতে বিনামূল্যে বাড়ি দেবে।

অলাভজনক প্রতিষ্ঠান  Airbnb.org ২০১২সাল থেকে সংকটে থাকা ৭০হাজার মানুষকে বসবাসের জন্য বাড়ির ব্যবস্থা করেছে।

তালেবান সরকার সম্পর্কে সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের মন্তব্য

former Afghan president Hamid Karzai

খামা নিউজ প্রেস এজেন্সির সাথে এক সাক্ষাতকারে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেন, আমাদের দরকার এমন একটি জাতীয় সরকার যেখানে সংখ্যালঘু জাতির প্রতিনিধি, নারী এবং গোটা দেশ প্রতিনিধিত্ব করবে। যাদের সাথে সারা বিশ্বের ভাল যোগাযোগ থাকবে। কিন্ত তালেবান যে সরকার গঠন করেছে তার কোন সংজ্ঞা খুঁজে পাই না।তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য নারী শিক্ষার প্রয়োজন।

সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেন, দেশের কন্যা সন্তানদের ভবিষ্যত অনিশ্চিত রাখা মানে দেশের উন্নয়ন ও অগ্রগতিকে আটকে রাখা।

তিনি নারী শিক্ষা, আফগান সমাজে নারীদের সম্মান রক্ষা এবং সরকারে নারীদের অন্ত:ভুক্তির ওপর জোর দেন এই সাবেক প্রেসিডেন্ট।

নারী মন্ত্রাণালয় বিলুপ্তি নিয়ে তালেবান মুখপাত্র যা বললেন

তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী এবং মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, নারী মন্ত্রাণালয় করলেও বিগত সরকারগুলো দুদশক ধরে দেশের প্রত্যন্ত অঞ্চলের নারীদের ভাগ্যের পরিবর্তন ঘটাতে পারে নি।

তিনি বলেন, আমরা শরীয়া আইনে একটি শক্তিশালী ও কার্যকর প্রশাসন নারীদের জন্য গঠন করা হবে। যেখানে আলাদা করে নারী মন্ত্রাণালয় রাখার দরকার পড়বে না।

তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী এবং মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ
তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ

খামা নিউজকে দেয়া এক সাক্ষাতকারে তালেবান মুখপাত্র বলেন, ইতোপূর্বে প্রত্যন্ত অঞ্চলের নারীদের কোন মৌলিক অধিকার নিশ্চিত করা হয় নি।

দু দশক পরে ক্ষমতায় এসে তালেবান সরকার গত ১৭ সেপ্টেম্বর নারী মন্ত্রাণালয় এর সাইনবোর্ড পাল্টে দিয়েছে। সাবেক মহিলা বিষয়ক মন্ত্রণালয়কে ‘দাওয়াত, নির্দেশনা, ভাল কাজে নির্দেশ দেওয়া এবং মন্দকে নিষেধ করা’ বিষয়ক মন্ত্রণালয় হিসেবে নতুন নামকরণ করেছে।

তালেবানের আজকের খবর

তিনি বলেন, দেশে বন্ধ থাকা  মেয়েদের স্কুল কিভাবে পুনরায় খোলা যায় সে ব্যাপারে তালেবান সরকার করছে বলেও তিনি জানান।

আফগানিস্তানে সদ্য বিলুপ্ত নারী বিষয়ক মন্ত্রাণালয়ের সামনে আফগান নারীরা ফের বিক্ষোভ করেছেন। রোববার (১৯সেপ্টেম্বর) দিনের বেলা এ বিক্ষোভে অনেক নারী অংশ নেন।

আফগানিস্তানের রাজ|ধানী কাবুলে সাবেক নারী মন্ত্রাণালয়ের অফিসের সামনে একদল নারী গত রোববার বিক্ষোভ করেন। তারা নারী শিক্ষা, কর্মসংস্থান, সরকারের বিভিন্ন পদে নারীদের নিয়োগের দাবি জানান।

 

শীত মৌসুম আসার আগেই বাস্তুচ্যুত আফগানদের জন্য সাহায্য চাইলেন তালেবান মন্ত্রী

তালেবান সরকারের শরণার্থী বিষয়ক মন্ত্রী খলিল উর রহমান হাক্কানী বলেন, শুধু পাঞ্জশির উপত্যাকা থেকে ২০হাজারের বেশি মানুষ কাবুলে আশ্রয় নিয়েছে। তাছাড়া অন্যান্য প্রদেশের হাজার হাজার আফগান গৃহহীন হয়েছে। তাদের পুনর্বাসন, খাদ্যসহায়তা দেয়া জরুরি। আলজাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে রোববার শরণার্থী বিষয়ক মন্ত্রী উপরোক্ত তথ্য জানান।

বিশ্ব খাদ্য সংস্থা বলেছে, আগামী বছরের মাঝামাঝি সময়ে আফগানিস্তানে দারিদ্রতার সংখ্যা চূড়ান্ত রুপ পেতে পারে। শতকরা ৯৭জন দারিদ্র সীমার নিচে বসবাস করবে।

 

হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দর আংশিক চালু

হয়েছে। রোববার হতে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আপাতত বিমান বন্দর চালু থাকবে।  ইউএই ও অপর কয়েকটি দেশের সহায়তায় বিমান বন্দর ফের চালু করা হয়। রাতেও বিমান বন্দর চালু রাখার ব্যাপারে কাজ চলছে বলে তালেবান সরকার জানিয়েছে। রোববার বলা হয়, আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট হ্যান্ডেল করার জন্য কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দর প্রস্তুত। ইতোমধ্যে সেখান থেকে ইরান ও পাকিস্তানের বিমান চলাচল শুরু হয়েছে।

Bnanews24,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ