Bnanews24.com
বৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃহত্তর চট্টগ্রাম সব খবর

বৃহত্তর চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে

চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে

বিএনএ,চট্টগ্রাম : সারা দেশের মানুষ আগামীকাল বুধবার(২১জুলাই) পবিত্র ঈদুল আজহা পালন করবেন। এদিকে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের অনুসারি সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী উপজেলার প্রায় অর্ধশত গ্রামের অনেক মানুষের আজ (মঙ্গলবার) ঈদুল আজহা পালন করছেন। তাছাড়া উত্তর চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারি,সন্দ্বীপ এবং বৃহত্তর নোয়াখালি জেলা, সিলেট বিভাগের বিভিন্ন জেলায়ও মির্জাখীলের অনুসারিরা সকালে ঈদের নামাজ আদায় করেছেন।

মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা দীর্ঘ ২ শ বছর পূর্ব থেকে সৌদি আরবের সময়ানুযায়ী বাংলাদেশের  একদিন আগে থেকে রোজা পালন ও একদিন আগে ঈদ পালন করে আসছেন।

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের ৬০ গ্রামের অনুসারীরা আজ মঙ্গলবার(২০জুলা্ই) ত্র ঈদুল আজহা উদযাপন করছেন। সাতকানিয়ার মির্জারখীল, এওচিয়ার গাটিয়া ডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাইমাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালীপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপের বাসিন্দারা প্রায় ২০০ বছরের ঐতিহ্য অনুসারে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ, রোজা ও বিভিন্ন ধর্মীয় উৎসব উদযাপন করে থাকেন।

এ ব্যাপারে মির্জাখীল দরবার শরিফ এর প্রতিনিধিরা জানান, আমরা সৌদি আরবের দিনক্ষণ অনুসরণ করে ঈদ পালন করি। এছাড়া বোলায়খালী, হাটহাজারী, সন্দ্বিপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চন্দনাইশ এর বেশ কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছে তাদেরও আজ ঈদ।

মঙ্গলবারের ঈদের নামাজের ইমামতি করেন আলহাজ মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান।

চন্দনাইশস্থ জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা মঙ্গলবার (২০ জুলাই) ঈদুল আজহা পালন করেছেন। মির্জাখীল দরবার শরিফের ন্যায় এই দরবার শরীফের সাজ্জাদানশীন হযরতুলহাজ্ব আল্লামা শাহ্সুফি সৈয়্যদ মোহাম্মদ আলীর (মাঃজিঃআঃ) ইমামতিতে ঈদগাহ ময়দানে সকালে ঈদুল আজহার নামাজ আদায় করেন মুসুল্লিরা।

এছাড়াও মির্জাখীল দরবার শরিফের অনুসারীদের সীতাকুণ্ড, সন্দীপ, মীরেরসরাই, হাটহাজারী, রাঙ্গুনিয়া, উখিয়া, বান্দরবান, আলীকদম, নোয়াখালীর বেগমগঞ্জ, লক্ষ্মীপুর, কুতুবপুর, ফেনী, কুমিল্লার কয়েকটি স্থানে ঈদ পালন করার খবর পাওয়া গেছে।

এ বিষয়ে সোনাকানিয়া ইউনিয়নের মির্জাখীল গ্রামের বাসিন্দা ও দরবারের অনুসারী আক্কাস আলী বলেন, ‘আমরা শুধু ঈদ না সব ধর্মীয় উৎসব সৌদি আরবের সঙ্গে মিল রেখে পালন করি। আজ সেখানের মতো আমরা কোরবানির ঈদ পালন করছি।প্রায়২০০শত বছর ধরে এ রীতি পালন করছেন দরবারের অনুসারি ও ভক্তগন।
বিএনএ/ওজি