40 C
আবহাওয়া
৬:৪২ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আংটি রক্ষা করতে পারেনি তানভীরকে!

আংটি রক্ষা করতে পারেনি তানভীরকে!

আংটি রক্ষা করতে পারেনি তানভীরকে!

।। শামীমা চৌধুরী শাম্মী ।।

বিএনএ, ঢাকা: রঙিন-উজ্জ্বল পাথরকে আংটি বানিয়ে আমরা শুধু সৌন্দর্যবর্ধনের জন্যই ব্যবহার করি না, মূল ব্যবহারটা আধ্যাত্মিক কারণে। হাজার হাজার বছর ধরে এই পাথরের উপর বিশ্বাস রেখেই কিছু প্রতারকের প্রতারণার শিকার হয়ে মানুষ পাথর ব্যবহার করে আসছে। বিজ্ঞান বলে, পাথর বা আংটি কোনভাবেই ভাগ্য ফেরাতে পারে না।

তবে প্রতারণা যারা করে তারা মনে করে, আংটি পরলে অপরাধ থেকে মুক্তি পাওয়া যায়। স্বাস্থ্য বিভাগের দুর্বৃত্ত মোহাম্মদ সাহেদের হাত ভরা আংটি। সে ভেবেছিল এই আংটিই তাকে রক্ষা করবে। তাই সে হয়ে উঠেছিল লাগামছাড়া! কিন্তু শেষ রক্ষা হয়নি। তার দিন কাটছে কারাগারে।

সোনালী ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় করা মামলায় হল-মার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদের দুই হাত ভর্তি আংটি। দুই হাতের ৮ আঙ্গুলে ১০টি আংটি তাকে হাতকড়া থেকে মুক্ত রাখতে পারেনি। তার ঠাঁই হয়েছে কারাগারে।

প্রসঙ্গত, এক যুগ আগে সোনালী ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় করা মামলায়, হল-মার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ, তাঁর স্ত্রী হল-মার্কের চেয়ারম্যান জেসমিন ইসলামসহ ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত-১-এর বিচারক আবুল কাসেম।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, যে অপরাধীরা দেশের জনগণের আমানত, দেশের ব্যাংকিং ব্যবস্থা, দেশের অর্থনীতিকে খেলা মনে করে, তাদের মৃত্যুদণ্ডের মতো সাজা হওয়া উচিত বলেই আদালত মনে করে। তবে সংশ্লিষ্ট আইনে এই অপরাধের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন, তাই তাঁদের যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হলো।

যাবজ্জীবন কারাদণ্ডের রায় শুনে বিমর্ষ হয়ে পড়েন হল-মার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ ও তাঁর স্ত্রী জেসমিন ইসলাম। দুজন তখন আদালতকক্ষে পাশাপাশি বসে ছিলেন। তানভীর ছিলেন হুইলচেয়ারে বসা। আর জেসমিন বসা ছিলেন অন্য একটি বেঞ্চে। দুজন তখন মাথা নিচু করে থাকেন।

এ রায়কে যুগান্তকারী অভিহিত করেছেন দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি মীর আহমেদ আলী সালাম। তিনি বলেন, রায়ে প্রমাণিত হয়েছে, ব্যাংক কর্মকর্তাদের সহায়তায় হল-মার্ক গ্রুপের তানভীরসহ অন্যরা সোনালী ব্যাংকের বিপুল অঙ্কের টাকা আত্মসাৎ করেছিলেন। আরও যেসব মামলা বিচারাধীন, সেগুলো শিগগিরই নিষ্পত্তি করা হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তানভীর সাংবাদিকদের কাছে দাবি করেন, তিনি জালিয়াতির মাধ্যমে সোনালী ব্যাংকের কোনো টাকা আত্মসাৎ করেননি। গণমাধ্যমকর্মীরা তানভীরের ছবি তুলতে গেলে তিনি ক্ষেপে যান। সাংবাদিকদের তিনি বলেন, ‘ছবি তোলা হয়েছে তো। আর কত ছবি তুলতে হবে?’

প্রসঙ্গত, সোনালী ব্যাংকের সর্বোচ্চ কর্মকর্তাদের সহযোগিতায় ব্যাংকটির রূপসী বাংলা সাবেক শেরাটন হোটেল শাখা থেকে হল-মার্ক মোট ২ হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা আত্মসাৎ করে। এ ঘটনায় ২০১২ সালের ৪ অক্টোবর হল-মার্ক গ্রুপের জেসমিন ইসলাম, তানভীর মাহমুদসহ ২৬ জনের বিরুদ্ধে ১১টি মামলা হয়। মামলা হওয়ার এক যুগ পর গত ১৯ মার্চ একটি মামলার রায় ঘোষণা করা হয়। এ মামলায় সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবিরসহ আটজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ