28 C
আবহাওয়া
১১:৫১ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » শ্রীলঙ্কায় কাগজের অভাবে স্কুলের পরীক্ষা বাতিল

শ্রীলঙ্কায় কাগজের অভাবে স্কুলের পরীক্ষা বাতিল

শ্রীলঙ্কায় কাগজের অভাবে স্কুলের পরীক্ষা বাতিল

বিএনএ,বিশ্বডেস্ক : শ্রীলঙ্কায়  অর্থ সঙ্কটের কারণে কাগজ আমদানি আটকে গেছে। আর তার জেরে দেশে লাখ লাখ স্কুলের পরীক্ষা বাতিল করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়,  আগামী সোমবার থেকে অনুষ্ঠেয় পরীক্ষাগুলো অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। ১৯৪৮ সালে স্বাধীনতা লাভ করার পর থেকে সবচেয়ে খারাপ আর্থিক অবস্থার কারণে দেশটি এখন প্রয়োজনীয় কাগজ আমদানি করতেও সক্ষমতা রাখছে না।

সরকারি সূত্র জানিয়েছে, এই পরিস্থিতির কারণে দেশের ৪৫ লাখ শিক্ষার্থীর মধ্যে ৩০ লাখই পরীক্ষা দিতে পারবে না। তাতে করে বছরের শেষে শিক্ষার্থীদের কোন পদ্ধতিতে পরবর্তী গ্রেডে উন্নীত করা হবে তা নিয়ে পর্যালোচনা চলছে।

দক্ষিণ এশিয়ার এই রাষ্ট্রটি বেশ কয়েকবছর ধরেই আর্থিক সংকটে ভুগছে। তাদের অবস্থা দিন দিন আরো নিম্নগামী হচ্ছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভের ঘাটতির কারণে দেশটি প্রয়োজনীয় খাদ্য, জ্বালানি ও ওষুধ ঠিকমতো আমদানি করতে পারছে না।

বাৎসরিক ঋণ পরিষাধের জন্য কলম্বোর এ বছর ৬৯০ কোটি ডলার প্রয়োজন। কিন্তু গত ফেব্রুয়ারির শেষে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল মাত্র ২৩০ কোটি ডলার, যা প্রয়োজনের তুলনায় অনেক কম। এ ধরনের আর্থিক সঙ্কটের কারণে দেশে নিত্যপ্রয়োজনীয় জিনিসের ক্ষেত্রে রেশনিং পদ্ধতি চালু করা হয়েছে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ