29 C
আবহাওয়া
৩:০৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » লোহাগাড়ায় ৬০টি প্রাথমিক বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার

লোহাগাড়ায় ৬০টি প্রাথমিক বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার

লোহাগাড়ায় ৬০টি প্রাথমিক বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার

বিএনএ, লোহাগাড়া : চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে  স্থায়ী শহীদ মিনার ছিল না। ফলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিভিন্ন জাতীয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারত না স্কুলের শিক্ষার্থীরা। লোহাগাড়ার ৯ ইউনিয়নের বিভিন্ন এলাকায় ১০৪ টি প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে। এর মধ্যে এ বছর ৬০ টি প্রাথমিক বিদ্যালয়ে স্হায়ীভাবে শহীদ মিনার নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে।

এবার স্থায়ীভাবে নির্মিত স্মৃতির মিনারে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাবে শিক্ষার্থীরা। তাদের এ সুযোগ করে দিয়েছে উপজেলা শিক্ষা বিভাগ। উপজেলা শিক্ষা অফিসের স্লিপের মাধ্যমে ও এলাকার গগণ্যমান্য ব্যক্তিবর্গগণের সার্বিক সহযোগিতার অর্থায়নে প্রতিষ্ঠানগুলোতে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে তৈরি করে দেয়া হয়েছে শহীদ মিনার।

পুটিবিলা পহরচাঁন্দা সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোজাফ্ফর আহমদ মেম্বার জানান, তাদের বিদ্যালয়ে কোন শহীদ মিনার ছিলনা। শিক্ষার্থীরা বীর শহীদদের কে শ্রদ্ধা জানাতে উপজেলা শিক্ষা অফিস থেকে প্রাপ্ত স্লিপের বরাদ্ধ টাকা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সহযোগীতা নিয়ে শহীদ মিনার নির্মাণ করা হয়।প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ হওয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা খুশি। এবার শিক্ষার্থীরা তাদের নিজ বিদ্যালয়ের শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি প্রথম শ্রদ্ধা জানাতে পারবে।

এ বিষয়ে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মোসলেম উদ্দিন বলেন, বিভিন্ন জাতীয় দিবসে বীর শহীদদের প্রতি কোমলমতি শিশুরা যাতে শ্রদ্ধা জানাতে পারে এবং দিবসগুলোর তাৎপর্য উপলব্ধি করতে পারে, সেজন্য শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আহসান হাবীব জিতু বলেন, প্রতিষ্ঠানগুলোতে আগে শহীদ মিনার ছিল না। উপজেলা শিক্ষা বিভাগের স্লিপ মেরামত ও স্থানীয় লোকজনের অর্থ সংগ্রহের মাধ্যমে শহীদ মিনার তৈরি করে দেয়া হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সফল ও স্বরণীয় রাখতে সরকারের শিক্ষা বিভাগ এ উদ্যোগ গ্রহণ করেছে।শহীদ মিনারের কাছ খুব সুন্দর কাজ হয়েছে। বিদ্যালয় চত্বরে শহীদ মিনার নির্মাণ হওয়ায় এখন থেকে স্কুলের শিক্ষার্থীরা জাতীয় দিবসগুলোর তাৎপর্য ও শহীদদের সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

বিএনএ/ রায়হান, ওজি

Loading


শিরোনাম বিএনএ