37 C
আবহাওয়া
৯:০৫ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ১৮ বার বদলেছে আফগানিস্তানের পতাকা

১৮ বার বদলেছে আফগানিস্তানের পতাকা

১৮ বার বদলেছে আফগানিস্তানের পতাকা

বিএনএ, বিশ্বডেস্ক :  আফগানিস্তানে উড়ছে তালেবানের সাদা পতাকা। বিগত ১০০ বছরে ১৮ বার বদলেছে আফগানিস্তানের পতাকা।

১৯০১ সাল থেকে ১৯১৯ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করেছেন সম্রাট হাবিবুল্লাহ খান। তার রাজত্বে যে পতাকার প্রচলন হয় তার মাঝে একটি মসজিদের ছবি ছিল। মসজিদের ঠিক নিচে ছিল গুন চিহ্নের মতো অবস্থানে দু’টি তলোয়ারে ছবি। এই পুরোটাকে ঘিরে ছিল একটি ফুলের গোলাকার মালা।
 
১৯২১ সালে ব্রিটিশদের হাত থেকে পুরোপুরি মুক্তিলাভ করে আফগানরা। তখন রাজা ছিলেন আমানুল্লাহ খান। তিনি পতাকার ভেতরের মসজিদের ছবি একটু বদলে দেন। নিচে তলোয়ারের আকারও খুব ছোট করে দেন এবং ঘিরে থাকা গোলাকার ফুলের মালার বদলে আট চূড়া বিশিষ্ট একটি নকশা এঁকে দেন। নতুন রূপের পতাকা পায় আফগানিস্তান।
 
এরপর অন্তত তিনবার বদল হয় আফগানদের পতাকা। ১৯৭৮ সালে কমিউনিস্টদের হাতে দাউদ খুন হলে আফগানিস্তানের প্রেসিডেন্ট হন নুর মুহম্মদ তারিকি। তিন রঙয়ের পতাকা পরিণত হয় পুরো লাল রঙে। 
 
আরও কয়েকবার পতাকা বদলের পর ১৯৯২ সালে কাবুলের দখল নেয় মুজাহিদিনরা। বুরহানুদ্দিন রব্বানি হন নতুন প্রেসিডেন্ট। তখন সবুজ, কালো এবং সাদা— এই তিন রঙে সাজে পতাকা।
 
রব্বানির সময় মুজাহিদিনদের মধ্যে গৃহযুদ্ধ শুরু হলে ধীরে ধীরে কাবুল দখলে নেয় তালেবান। ১৯৯৬ সালে আফগানিস্তানে তালেবানের-শাসন শুরু হয়। সাদা কাপড়ের মাঝে কালো হরফে কালেমা শাহাদাৎ লেখা পতাকা ওঠে কাবুলে।
 
২০০১ সালে আমেরিকার সেনারা আফগানিস্তানের দখল নেয়ার পর রব্বানি ফের ক্ষমতায় ফিরে পতাকা বদল করেন। এরপর প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের আমলে ২০০৪ এবং ২০১৩ সালে, আশরফ গনির আমলে ২০১৪ সালে পতাকা বদলায়।
বিএনএ/ওজি
 
তথ্য সূত্র:  আল জাজিরা

Loading


শিরোনাম বিএনএ