24 C
আবহাওয়া
৫:২২ পূর্বাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » জি-৭ জোটের সম্মেলন শুরু

জি-৭ জোটের সম্মেলন শুরু

জি-৭ জোটের সম্মেলন শুরু

বিএনএ, বিশ্ব ডেস্ক: জাপানের হিরোশিমায় বিশ্বের সাত বৃহৎ অর্থনীতির দেশকে নিয়ে গঠিত জি-৭ জোটের শীর্ষ সম্মেলন শুক্রবার (১৯ মে) শুরু হয়েছে। জোটভুক্ত দেশ কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা এতে অংশ নিয়েছেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো এশিয়া আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জাপানে শুরু হওয়া গ্রুপ অব সেভেন (জি-৭) বার্ষিক সম্মেলনে যোগ দেবেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন।

জাপানের হিরোশিমায় আজ শুক্রবার থেকে এ সম্মেলন শুরু হয়েছে। যা চলবে আগামী তিনদিন পর্যন্ত ।

তিনদিনের এ সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়ই হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই সম্মেলন থেকে জোটভুক্ত দেশগুলো একটি শক্তিশালী যৌথ বিবৃতি প্রকাশ করবে। এছাড়া তাদের এজেন্ডায় রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার বিষয়টিও রয়েছে।

ইউক্রেন গত কয়েকদিন ধরেই বলে আসছে— দখলকৃত অঞ্চলগুলো থেকে রুশ সেনাদের হটিয়ে দিতে তারা খুব শিগগিরই পাল্টা আক্রমণ শুরু করবে। এর অংশ হিসেবে পশ্চিমা দেশগুলোর সমর্থন জোরালো করার চেষ্টা করছেন জেলেনস্কি। যেন পাল্টা আক্রমণ শুরুর পর তার সেনাদের মিত্রদেশগুলো পর্যাপ্ত অস্ত্র দিয়ে সহায়তা করে।

বিশ্বের সাত বৃহৎ অর্থনৈতিক দেশ— কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত জি-৭ জোট। আর জোটভুক্ত দেশগুলো যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনকে প্রায় সব ধরনের সহায়তা করে আসছে।

জেলেনস্কি এশিয়া সফরে আসছেন ইউরোপের চার দেশ জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য ও ইতালি ভ্রমণ শেষে। ওই দেশগুলোর নেতারা ইউক্রেনীয় প্রেসিডেন্টকে আরও অস্ত্র সহায়তা দেওয়ার প্রতিশ্রতি দিয়েছেন।

এদিকে এর আগে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছিল, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে জেলেনস্কি ভার্চ্যুয়ালি জি-৭ জোটের সম্মেলনে যোগ দেবেন। তবে এখন স্বশরীরেই দেশটিতে উপস্থিত হচ্ছেন তিনি।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ