28 C
আবহাওয়া
৬:৫৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » করোনার বিশ্ব পরিস্থিতি, একদিনে প্রাণ গেল ৮৪৮৭ জনের

করোনার বিশ্ব পরিস্থিতি, একদিনে প্রাণ গেল ৮৪৮৭ জনের


বিএনএ বিশ্ব ডেস্ক: কয়েকদিন ধরে বিশ্বে মহামারি করোনায় আক্রান্ত ও মৃত্যু কিছুটা কম ছিল। তবে সেটি আবারও বেড়েছে। গত ২৪ ঘন্টায় সারা বিশ্বে আরও ৮ হাজার ৪৮৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে  মৃতের সংখ্যা দাঁড়ালো ৪৬ লাখ ৯২ হাজার ৩১১ জনে।

একই সময়ে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে  ৫ লাখ ৬৩ হাজার মানুষ। ফলে শনিবার ( ১৯ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ কোটি ৮৩ লাখ ৭৭ হাজার ৭৫২ জন। এদের মধ্যে ৪ লাখ ৫৭ হাজার ৩৮১ জন সুস্থ হয়ে উঠেছেন। এখনও প্রায় এক কোটি ৮৭ লাখ করোনা রোগী রয়েছেন। এদের মধ্যে ১ লাখের বেশি রোগীর অবস্থা গুরুতর।

এসব তথ্য জানিয়েছে, করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স।

আন্তর্জাতিক সংস্থাটির তথ্য অনুযায়ী, করোনায় মৃত্যু ও আক্রান্তের দিক থেকে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত দেশটিতে ৪ কোটি ২৭ লাখ ৯৯ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬ লাখ ৯০ হাজার ৭১৪ জনের।

ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর  দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩৪ লাখ ১৫ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৪ হাজার ৫৬৩ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ৭৪৪ জনের।আক্রান্ত হয়েছে ২ কোটি ১১ লাখ ২ হাজারের বেশি মানুষ।

ছাড়া অন্যান্য যেসব দেশে করোনায় সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সে দেশগুলো হলো: যুক্তরাজ্য-নতুন রোগী ৩২ হাজার ৬৫১, মৃত্যু ১৭৮, তুরস্ক:নতুন রোগী ২৭ হাজার ৬৯২, ‍মৃত্যু ২৩৭, রাশিয়া:নতুন রোগী ১৯ হাজার ৯০৫, মৃত্যু ৭০৯।

ফিলিপিন্স:নতুন রোগী ২০ হাজার ৩৩৬, মৃত্যু ৩১০, মালয়েশিয়া:নতুন রোগী ১৭ হাজার ৫৭৭, মৃত্যু ৩৮৮ এবং  ইরান:নতুন রোগী ১৭ হাজার ৬০৫, মৃত্যু ৩৬৪।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছিল দেশটিতে। এরপর বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে প্রাণঘাতি এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ