31 C
আবহাওয়া
১:০১ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » কাবুলে পাসপোর্ট অফিস ফের খোলার দাবী

কাবুলে পাসপোর্ট অফিস ফের খোলার দাবী

কাবুলে পাসপোর্ট অফিস খোলার দাবীতে অবস্থান

বিএনএ, বিশ্বডেস্ক : কাবুলে  পাসপোর্ট অফিসের বাইরে বৃহস্পতিবার(১৬ সেপ্টেম্বর)  অবস্থান নিয়েছে বিপুল সংখ্যক লোক। তাদের দাবী, দ্রুত  বাড়ছে পাসপোর্ট অফিস খুলে দেয়া হোক।  অসুস্থ  আত্মীয়দের চিকিৎসা সেবা দিতে তাদের বাইরে নিয়ে যেতে হবে।

তালেবানরা ক্ষমতা দখলের পর থেকে কাবুলে  সরকারি, বেসরকারি অফিস বন্ধ রয়েছে।  সরকার সারা দেশে দিনে সাড়ে চার হাজার পাসপোর্ট ইস্যু করে থাকে।

আলী মোহাম্মদ মোহাম্মদী বলেন, তার ৩২ বছর বয়সী মেয়ের হৃদরোগ রয়েছে। তিনি তাকে বিদেশে নিয়ে যেতে চান।তিনি আরও জানান, আমার একজন রোগী আছে যাকে দেশের বাইরে নিয়ে যেতে হবে কিন্তু আমাদের পাসপোর্ট নেই। বিভাগ বন্ধ। ”

আবদুল রশিদ বলেন, তার স্ত্রীকে চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হবে। তিনি বলেন, “আমার স্ত্রী অসুস্থ। আমি তার পাসপোর্ট নিতে এখানে এসেছি। ”

অনেক কারণে পাসপোর্টের জন্য আবেদনকারীর সংখ্যা বেড়েছে। দেশ ছেড়ে পালানো, চিকিৎসার জন্য ভ্রমণ করা, দারিদ্র্য থেকে রক্ষা পাওয়া এবং নিরাপত্তার হুমকি তার মধ্যে অন্যতম।

সাদ মোহাম্মদ সেম বলেছেন: “এটি একটি ইসলামী নীতি যে একজন ব্যক্তি রাজনৈতিক, নিরাপত্তা এবং অর্থনৈতিক বিষয়গুলির উপর ভিত্তি করে তার দেশ ত্যাগ করতে পারে। অথবা তারা ফিরে আসতে পারে। আন্তর্জাতিক আইনও স্বীকার করে যে এটি একটি অধিকার। ”

এদিকে পাসপোর্ট বিভাগের ডেপুটি আব্দুল খালেক মোহাম্মদী বলেন, অফিসটি সম্ভবত আগামী সপ্তাহে কাজ শুরু করবে। সিস্টেম এবং সরঞ্জাম ভাল। কোনো সমস্যা নেই। কিন্তু সমস্যা হল যে পাসপোর্ট বিভাগ অন্য কিছু সংস্থার সাথে যুক্ত হয় যেমন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক, আফগানিস্তান কেন্দ্রীয় নাগরিক নিবন্ধন কর্তৃপক্ষ এবং বাণিজ্য মন্ত্রণালয়।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ