26 C
আবহাওয়া
২:৫৪ পূর্বাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » প্রকৃত নবরত্নের সন্ধানে

প্রকৃত নবরত্নের সন্ধানে


।।মুহাম্মদ জীবরান জাহাঙ্গীর।।

বৈচিত্র্যময় এ পৃথিবীতে আজ গুণী মানুষের অনেক অভাব, মানুষ কেবল জন্মে আর মরে, জন্ম হয় নিষ্পাপ হয়ে, আর পাপাচারে লিপ্ত হয়ে মৃত্যু হয় । এটিই যদি জীবন হয়, তাহলে এ জীবনের কোনো সার্থকতা নেই। তাই মানুষের জীবনকে সুন্দর করার জন্য প্রয়োজন নবরত্ন।

এই নবরত্ন আবার সম্রাট আকবর, রাজা বিক্রমাদিত্য কিংবা মহারাজা কৃষ্ণচন্দ্রের রাজসভার নয়জন মনীষী নয়। বরং, এই নবরত্ন হলো এমন নয়টি রত্ন যা মানুষের নয়টি গুণকে বোঝায়। এই নয়টি গুণ অর্জন করতে পারলেই একজন মানুষ তার জীবনকে একটি আদর্শে রূপান্তর করতে পারবে।

গুণগুলো হলো: ১) আদব-কায়দা ২) বিশ্বস্থতা ৩) সময়ানুবর্তিতা ৪) সার্থকতা ৫) দয়া ৬) নিরাহংকারিতা ৭) সততা ৮) জ্ঞানী, ৯) ধৈর্য। 

আদব-কায়দা মানুষকে মাহমুদ গজনবীর মতো ইহকালেই পুরস্কার দিবে।  বিশ্বস্থতা মানুষকে অন্যের বিশ্বাস অর্জন করতে সহায়তা করবে।  সময়ানুবর্তিতা কাজের প্রতি মানুষকে আকৃষ্ট করে। একজন সার্থক ব্যক্তি বাকী ১০ জন অসহায় মানুষের উপকারে আসে। দয়া মানুষকে মহান করে। নিরহংকারিতা মানুষকে প্রতিষ্ঠিত করে।  সততা মানুষকে আকর্ষণীয় করে। জ্ঞান মানুষকে ভালো-মন্দ বাচাই করতে সহায়তা করে। পরিশেষে  ধৈর্য মানুষকে এ সকল গুণে গুণান্বিত করে তোলে।

লেখক ফটিকছড়ির ধর্মপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের  দশম শ্রেণির  বিজ্ঞান বিভাগের ছাত্র। 

Loading


শিরোনাম বিএনএ