34 C
আবহাওয়া
১০:৫৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ৮ মার্চ থেকে ঢাবিতে ভর্তির আবেদন

৮ মার্চ থেকে ঢাবিতে ভর্তির আবেদন

অবৈধ পন্থায় ভর্তির অভিযোগ : ঢাবির ৭ শিক্ষার্থী স্থায়ী বহিষ্কার

বিএনএ,ঢাকা: ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।২১শে মে থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে।ভর্তির আবেদন শুরু হবে ৮ মার্চ থেকে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে  সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

সভার সিদ্ধান্ত অনুযায়ী,‘ক’ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে (শুক্রবার),‘খ’ইউনিটের পরীক্ষা ২২ মে (শনিবার),‘গ’ইউনিটের ২৭ মে(বৃহস্পতিবার),‘ঘ’ইউনিটের ২৮ মে(শুক্রবার)এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা(সাধারণ জ্ঞান)অনুষ্ঠিত হবে ৫ জুন।প্রতিটি ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।এসব ইউনিটে এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

তবে ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ‘ক’ইউনিটের জন্য জিপিএ ৩.৫, ‘খ’ইউনিটের জন্য জিপিএ ৩.০,‘গ’ইউনিটের জন্য জিপিএ ৩.৫, ‘ঘ’ইউনিটের জন্য জিপিএ ৩.০ এবং ‘চ’ইউনিটের জন্য জিপিএ ৩.০ থাকতে হবে।

সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

Loading


শিরোনাম বিএনএ