34 C
আবহাওয়া
১:৩৩ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » নিউজিল্যান্ডবাসীদের কেন কিউই বলা হয়?

নিউজিল্যান্ডবাসীদের কেন কিউই বলা হয়?

নিউজিল্যান্ড

বিশ্ব ডেস্ক: নিউজিল্যান্ডবাসীরা সাধারণত ‘কিউই’(Kiwis) নামে পরিচিত। প্রকৃতপক্ষে, ডাকনামটি স্নেহপূর্ণ এবং কিউই বলা বেশিরভাগ নিউজিল্যান্ডের জন্য গর্বের বিষয়। এই শব্দটি খেলার নিউজ, মাঠে বেশি শোনা যায়।

‘কিউই’ ডাকনামটি এসেছে নিউজিল্যান্ডে বসবাসকারী ছোট উড়ানবিহীন পাখি থেকে। প্রথম বিশ্বযুদ্ধের সময়, নিউজিল্যান্ডের সৈন্যদের ডাকনাম দেওয়া হয়েছিল এবং 100 বছরেরও বেশি সময় পরে নিউজিল্যান্ডবাসীদের এখনও কিউই বলা হয়।

কিন্তু যখন নিউজিল্যান্ডের বেশিরভাগ মানুষ খুশির সাথে নিজেদেরকে কিউই (এবং খুব কমই নিউজিল্যান্ডবাসী) বলে, ডাকনামটি কিছু মাওরি প্রত্যাখ্যান করে।

নিউজিল্যান্ডের এই অদ্ভুত ডাকনামের(Kiwis)পটভূমি এখানে।

নিউজিল্যান্ডের জাতীয় পাখির রেফারেন্স হিসাবে নিউজিল্যান্ডবাসীদেরকে কিউই (উচ্চারণ কি উই) বলা হয়।

 ‘kiwi’
kiwi-bird-ছবি সংগৃহীত

কিউই পাখি সবসময়ই নিউজিল্যান্ডের প্রতীক।

মাওরি জনগণ, নিউজিল্যান্ডের আদিবাসীরা, একসময় তাদের পালক থেকে পোশাক বা কাহু কিউই তৈরি করত এবং এগুলিকে সম্মানিত প্রধানদের দ্বারা পরিধান করা পোষাক হিসাবে গণ্য করা হত।

কৌতূহলী ছোট্ট পাখিটি এতটাই অনন্য যে এটি অবশেষে একটি দেশ হিসাবে নিউজিল্যান্ডের প্রতিনিধিত্ব করতে এসেছিল। ১৯০০ এর দশকের গোড়ার দিকে, কার্টুনিস্টরা হাস্যকর, গোলাকার ছোট্ট পাখিটিকে দেশের প্রতীক হিসেবে ব্যবহার করতেন।

তারপরে, প্রথম বিশ্বযুদ্ধে, সামরিক ব্যাজের উপর একটি কিউই প্রতীকের জন্য নিউজিল্যান্ডের সৈন্যদের ডাকনাম ‘কিউই’ দেয়া হয়েছিল।

কিউই ডাকনামটি এত জনপ্রিয় হয়ে ওঠে, নিউজিল্যান্ডের সৈন্যরা এমনকি যুক্তরাজ্যের উইল্টশায়ারে একটি কিউই স্মৃতিস্তম্ভ তৈরি করে। সৈন্যরা বীকন হিলের চকটিতে একটি বিশাল কিউই খোদাই করেছিল, বিশ্বের সেই দিকে তাদের চিহ্ন রেখে যাওয়ার জন্য।

অবশেষে, কিউই নামটি সমস্ত নিউজিল্যান্ডবাসীদের দেওয়া হয়েছিল, যারা গর্বের সাথে এটি গ্রহণ করেছিল। পাখির মতো, কিউই নামটি নিউজিল্যান্ডের ভাল প্রকৃতি এবং স্বতন্ত্র সংস্কৃতিকে প্রতিফলিত করে।

যাইহোক, আজ কিউই-এর বোঝাপড়া এবং ব্যবহার একটু বদলে গেছে, এবং এটি আর সব নিউজিল্যান্ডবাসীকে কিউই বলার মতো সহজ নয়।

কিউই এবং কিউই’র মধ্যে পার্থক্য

কিউই নামটিতে রিও মাওরি, মাওরি ভাষা থেকে নেওয়া হয়েছে।

কিউই(Kiwi) যখন বড় অক্ষর দিয়ে বানান করা হয়, তখন এর অর্থ সাধারণত মানুষকে বোঝায়। যখন ছোট হাতের ‘কিউই’ ‘kiwi’ পাখিকে বোঝায়।

কিউই শব্দটি যেহেতু মাওরি থেকে এসেছে, পাখির কথা উল্লেখ করার সময় এটি বহুবচন করা হয় না। এক কিউই, দুই কিউই ইত্যাদি।

দেশের লোকেদের জন্য ডাকনাম কিউই (Kiwis) হল মাওরি শব্দের একটি ইংরেজি সংস্করণ, তাই বহুবচনের জন্য একটি ‘s’ যোগ করা হয়েছে।

কিছু লোক ডাকনাম অপছন্দ করার একটি কারণ কিউই শব্দের ইংরেজিকরণ।

সূত্র: নিউজিল্যান্ডের নাগরিক Petrina Darrah

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ