23 C
আবহাওয়া
১১:০৯ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » খালেদা জিয়াকে অনেক সুবিধা দেয়া হয়েছে: প্রধানমন্ত্রী

খালেদা জিয়াকে অনেক সুবিধা দেয়া হয়েছে: প্রধানমন্ত্রী

জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে আইনের বাইরে গিয়ে সরকারের করার কিছু নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাজাপ্রাপ্ত হওয়া স্বত্ত্বেও খালেদা জিয়াকে অনেক সুবিধা দেয়া হয়েছে-জানিয়ে তিনি বলেন, এর বেশি দেয়া সম্ভব নয়, বাকিটা আদালতের বিষয়।

বুধবার (১৭ নভেম্বর) বিকেলে গণভবনে গ্লাসগোতে জলবায়ু সম্মেলন এবং ফ্রান্সে দ্বিপক্ষীয় সফর নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংবাদ সম্মেলনে যুক্ত হন তিনি। গণমাধ্যমকর্মীরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হল থেকে যুক্ত হন ।

সে সময় শেখ হাসিনা আরও বলেন, খালেদা জিয়াকে যে বাসায় থেকে চিকিৎসা করতে দেয়া হচ্ছে, এটাই তো বেশি। হাতে যেটুকু আছে তার মাধ্যমে বিএনপি নেত্রীকে বাসায় থাকার ব্যবস্থা করা হয়েছে। এখন এটি সম্পূর্ণ বিচার বিভাগের বিষয়।

খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানো প্রসঙ্গে প্রশ্নের জবাবে তিনি বলেন, অমানবিক আচরণ করে এখন মানবিকতা আশা করতে পারেন না তারা। যারা স্বাধীনতাকে মেনে নিতে পারেনি, তারা দেশে-বিদেশে বসে এখনও দেশবিরোধী ষড়যন্ত্র করছে। তারা গ্রেনেড হামলা, গুপ্তহত্যা ইত্যাদির মাধ্যমে ক্ষমতায় যেতে চায়। বিদেশ থেকে দেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে বিএনপি নেতারা। অস্ত্রের মাধ্যমে তারা ক্ষমতায় এসেছে বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ পরবর্তী মুক্তিযোদ্ধা সেনা সদস্য হত্যায় জিয়াউর রহমান সরাসরি জড়িত ছিলেন। তার নির্দেশে প্রহসনের বিচারের জন্য সামরিক আদালত বসানো হয়েছিল। কত মানুষ মারা গেছেন তার প্রকৃত সংখ্যা বের করা যায়নি। সেসব সেনা কর্মকর্তাদের স্বজনদের খোঁজ নেবে সরকার।

তিনি জানান, ১৯৭৭ সালের ২ অক্টোবর ভোরে বিমানবাহিনীতে সংঘটিত বিদ্রোহ কঠোরভাবে দমন করা হয়েছিল। তখন সামরিক আদালতে ফাঁসি দেয়া হয় ১১ জন অফিসারসহ এক হাজার ৪৫০ বিমান সেনাকে। বরখাস্ত ও চাকরিচ্যুত হন আরও চার হাজার সেনা। নিখোঁজ হন অসংখ্য। ১৯৭৭ সালে নির্বিচারে হত্যাকাণ্ডের শিকার সেনা সদস্যদের পরিবারগুলো অসহায়ভাবে দিন কাটাচ্ছে। সম্প্রতি জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবি জানিয়েছেন তারা।

শেখ হাসিনা বলেন, ওই সময় তার ফুফাত ভাই ফিরোজ কবির চৌধুরী, যিনি টেলিভিশনের ক্যামেরাম্যান ছিলেন, তাকেও হত্যা করা হয়। তাদের হত্যা করে বিলের পানিতে ফেলে দেয়া হয়েছিল। জেলখানায় যাদের ফাঁসি হয়েছে, তাদের হয়তো খোঁজ পাওয়া যাবে। কিন্তু কতো জনকে যে ফায়ারিং স্কোয়াডে হত্যা করা হয়েছে তা জানা নেই। ১৫ আগস্টে স্বজন হারানো পরিবারগুলোকে মামলা করারও সুযোগ দেয়া হয়নি বলে অভিযোগ করেন তিনি।

এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি ইলেকশন নিয়ে প্রশ্ন করে কীভাবে? জিয়াউর রহমান হা-না ভোটের মাধ্যমে ক্ষমতায় এসেছে। এরপর তার অন্য নির্বাচনগুলো কি নির্বাচন ছিল?  ইলেকশন কীভাবে করবে তারা। করতে হলে সাংগঠনিক শক্তি দরকার, সেটি তো তাদের নেই। তৃণমূলে উন্নয়নের কারণে সাধারণ মানুষ আওয়ামী লীগকে ভোট দেয় বলে জানান শেখ হাসিনা।

সরকার প্রধান বলেন, এখন পর্যন্ত দেশের ৮ থেকে ৯ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। ভ্যাকসিন নিয়ে কোনো অসুবিধা হবে না। ইতোমধ্যে ২৫ কোটি ডোজ ভ্যাকসিন কেনা হয়েছে। পেশাজীবী, শ্রমিক, শিক্ষক-শিক্ষার্থী সবাইকে ভ্যাকসিন দেয়া হচ্ছে। ৮ থেকে ৯ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। কেউই এই কার্যক্রম  থেকে বাদ যাবে না। শুধু করোনার টেস্ট বাবদ খরচ হয় ১২ থেকে ১৫ হাজার টাকা হয় বলে জানান প্রধানমন্ত্রী।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ