31 C
আবহাওয়া
৫:২৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চলতি বছরের পিইসি-ইবতেদায়ি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত

চলতি বছরের পিইসি-ইবতেদায়ি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত

চলতি বছরের পিইসি-ইবতেদায়ি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত

বিএনএ ঢাকা: চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও মাদ্রাসা শিক্ষা সমাপনী (ইবতেদায়ি) পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর পরিবর্তে নিজ নিজ স্কুলে বার্ষিক পরীক্ষায় বসবে তারা। এর মাধ্যমেই মূল্যায়ন করে তাদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হবে।

রোববার (১৭ অক্টোবর) এ সংক্রান্ত প্রস্তাবনায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। খুব শিগগিরই এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

মন্ত্রণালয় থেকে জানা গেছে, প্রতি বছরের নভেম্বরে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা নেয়া হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর সরাসরি ক্লাস পাঠদান কার্যক্রম শুরু হলেও শিক্ষার্থীদের সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। তবে এ বছর আগে থেকে পরীক্ষার প্রস্তুতি নেয়া সম্ভব না হওয়ায় চলতি বছরের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করতে ৭ অক্টোবর প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল। আর এ প্রস্তাবে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কাছে পাঠানো প্রস্তাবের সারসংক্ষেপে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণজনিত কারণে গত বছরের ১৮ মার্চ থেকে এ বছরের ১১ সেপ্টেম্বর পর্যন্ত টেলিভিশন, রেডিওসহ নানা মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালু ছিল। তবে আন্তঃ মন্ত্রণালয় সভার সিদ্ধান্তে গত ১২ সেপ্টেম্বর থেকে স্কুল পর থেকে ২০২১ শিক্ষাবর্ষের মাত্র দু-তিন মাস অবশিষ্ট আছে। এই স্বল্প সময়ের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র তৈরি ও মুদ্রণ, দেশব্যাপী একযোগে এই পরীক্ষা পরিচালনা করা এবং নির্ধারিত সময়ে ফল প্রকাশ করা কষ্টসাধ্য হবে। করোনা সংক্রমণজনিত কারণে ২০২০ শিক্ষাবর্ষের পিইসি ও ইবতেদায়ি সমাপনীও গ্রহণ করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, পিইসি, জেএসসি ও  সমমানের পরীক্ষাগুলো কোনো পাবলিক পরীক্ষা নয়। সরকারের নির্বাহী আদেশে এই পরীক্ষা দুইটি নেয়া হয়। এ জন্য এই পরীক্ষা না নিতে হলে প্রধানমন্ত্রীর অনুমোদন নেয়াটা প্রয়োজন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ