36 C
আবহাওয়া
৭:৩২ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান ক্রিকেটের ভাগ্যে কী আছে?

আফগানিস্তান ক্রিকেটের ভাগ্যে কী আছে?

আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক: রাজধানী কাবুল ও প্রেসিডেন্সিয়াল প্যালেস দখল করে আফগানিস্তান নিয়ন্ত্রণে নিয়ে ফেলেছে তালেবান। ২০০১ সালে মার্কিন সামরিক বাহিনীর হামলার মুখে ক্ষমতা হারানো রাজনৈতিক গোষ্ঠী আবার শাসন করতে যাচ্ছে দেশটি। তাদের হাতে আফগানিস্তান অধিকৃত হওয়ায় আবারো নিয়ন্ত্রিত জীবন যাপনের আশঙ্কা থেকে অনেকেই দেশ ছাড়ছেন জীবনের ঝুঁকি নিয়ে। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছে দেশের খেলাধুলার ভবিষ্যৎ নিয়ে, বিশেষ করে তরতর করে অগ্রসরমান ক্রিকেটকে নিয়ে দেখা গেছে অনিশ্চয়তা।

দ্য হান্ড্রেড খেলতে ইংল্যান্ডে অবস্থানরত টি-টোয়েন্টি অধিনায়ক রশিদ খান এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ আফগানিস্তানেই আছেন তার পরিবার। দেশে শান্তি ফিরিয়ে আনার আহ্বান জানান টুইট করে। সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী ও মুজিব উর রহমান ইংল্যান্ডে। দেশে থাকা পরিবারকে নিয়ে উদ্বিগ্ন তারাও। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) এক সহকারী কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘খুব অনিশ্চয়তায় দিন কাটছে। অনেকে আফগানিস্তান থেকে পালাচ্ছে। আমরা জানি না আমাদের জন্য কী অপেক্ষা করছে। যদিও তালেবানরা খেলাধুলার বিরুদ্ধে নয়। আমাদের অপেক্ষা করতে হবে, দেখতে হবে নতুন আফগান রাজত্বে কোন কোন দেশ পাশে দাঁড়ায়। আফাগানিস্তানের সঙ্গে এখন কতগুলো দেশ দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠা করে তাও দেখতে হবে।’

এরই মধ্যে কান্দাহার, কুন্দুজ, খোশত ও মাজার-ই-শরিফ স্টেডিয়াম দখল করে ফেলেছে তালেবান। প্রশ্ন উঠছে, এই পরিস্থিতিতে আফগান ক্রিকেটারদের প্রস্তুতি হবে কোথায়? আফগানিস্তান ক্রিকেট দলের মিডিয়া ম্যানেজার হিকমত হাসান সংশয়ের কোনো কারণ দেখছেন না। দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শিগগিরই শুরু হবে বললেন।

তার উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই লিখেছে, ‘হ্যাঁ, আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলব। প্রস্তুতি শুরুর পথে। দেশে যে ক্রিকেটাররা আছেন তাদের নিয়ে আগামী কয়েক দিনের মধ্যে কাবুলে অনুশীলনে ফিরব আমরা। অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের জন্য আমরা ভেন্যু খুঁজছি। শ্রীলঙ্কার মতো দেশগুলোর সঙ্গে আমরা কথা বলছি, হতে পারে মালয়েশিয়া। দেখা যাক কী হয়?’

পরে আফগান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি বললেন, দেশে অবস্থানরত খেলোয়াড় ও কর্মকর্তারা নিরাপদে আছেন। আগামী সপ্তাহে শ্রীলঙ্কার উদ্দেশ্যে দল রওনার আগে তৃতীয় ক্যাম্প করার চিন্তা তাদের। হাম্বানটোটায় আগামী ১ সেপ্টেম্বর থেকে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আফগানরা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ