34 C
আবহাওয়া
৮:৪০ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » একনজরে গাজা-ইসরায়েল-ইরান সংঘাত পরিস্থিতি

একনজরে গাজা-ইসরায়েল-ইরান সংঘাত পরিস্থিতি

iran israel news now

বিশ্ব ডেস্ক: গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, গাজা শহরে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় ত্রাণ রক্ষার দায়িত্বে নিয়োজিত সাতজন আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং দুজন পথচারী নিহত হয়েছেন।খবর আল জাজিরার।

ইরানের সপ্তাহান্তে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার প্রতিক্রিয়া সম্পর্কে সিদ্ধান্ত নিতে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভা বৈঠক করবে।

একটি ইসরায়েলি বিমান হামলা উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে একটি মসজিদ এবং আশেপাশের বাড়িগুলি ধ্বংস করেছে যেখানে বিপুল সংখ্যক শিশু এবং মহিলা আহত হয়েছে।

তেহরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার বিরুদ্ধে প্রতিশোধ নিতে “সামান্য পদক্ষেপ” গ্রহণ করলে ইরান ইসরাইলকে “বেদনাদায়ক প্রতিক্রিয়ার” মুখোমুখি হতে হবে। ইসরায়েল ৩২টি দেশকে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড কর্পস এবং এর ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে।

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা তাদের মারাত্মক তাণ্ডব চালিয়ে যাচ্ছে এবং সেখানে আরও ইসরায়েলি সেনা মোতায়েন করা হয়েছে।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩৩হাজার ৮৪৩ ফিলিস্তিনি নিহত এবং ৭৬হাজার ৫৭৫ জন আহত হয়েছে। ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,১৩৯, এবং কয়েক ডজন লোক এখনও গাজায় বন্দী রয়েছে।

মধ্যপ্রাচ্যের উত্তেজনা নিয়ে উপসাগরীয় নেতাদের মত বিনিময়

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান মঙ্গলবার(১৬ এপ্রিল) কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি এবং সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান উভয়ের সাথেই কথা বলেছেন বলে বুধবার সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে।

“ক্রাউন প্রিন্স সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতির কাছ থেকে একটি ফোন কল পেয়েছিলেন যার সময় তারা এই অঞ্চলে সামরিক বৃদ্ধির প্রতিক্রিয়া এবং এর প্রতিক্রিয়াগুলির গুরুতরতা নিয়ে আলোচনা করেন,” সংস্থাটি বলেছে, তারা দু’জন ” পরিস্থিতির অবনতি রোধ করতে “প্রচেষ্টা চালানোর গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।

আল থানি প্রিন্স মোহাম্মদকেও ডেকেছেন এবং “সব ধরনের উত্তেজনা হ্রাস করার এবং অঞ্চলে সংঘাতের বিস্তার এড়াতে প্রয়োজনীয়তার উপর জোর দেন”, কাতারি আমিরি দিওয়ান বলেছেন।

শনিবার রাতে ইসরায়েলে ইরানের হামলার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা রয়ে গেছে, যার জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইসরায়েল।

ইরাক থেকে ক্ষেপণাস্ত্র বা ড্রোন ছোড়া হয় নি

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী বলেছেন, ইসরায়েলের ওপর ইরানের হামলার সময় ইরাক থেকে ক্ষেপণাস্ত্র বা ড্রোন ছোড়া হয়েছে এমন কোনো রিপোর্ট বা ইঙ্গিত তিনি পাননি।

আল-সুদানী এক বিবৃতিতে বলেছেন, “আমাদের অবস্থান পরিষ্কার এবং আমরা ইরাককে সংঘাতের ময়দানে নিক্ষিপ্ত হতে দেব না।

ইরাকি আকাশসীমা ছিল ইসরায়েলের উপর ইরানের শনিবার রাতে হামলার প্রধান রুট, এবং ইরাকি কর্মকর্তারা বলছেন যে হামলার আগে ইরান তাদের, সেইসাথে এই অঞ্চলের অন্যান্য দেশগুলিকেও জানিয়েছিল।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ