36 C
আবহাওয়া
১:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » নিরাপদ খাদ্য: আইন শুধু কাগজে কলমে

নিরাপদ খাদ্য: আইন শুধু কাগজে কলমে

নিরাপদ খাদ্য-আইন শুধু কাগজে কলমে

বিএনএ ডেস্ক :বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে খাদ্য পণ্যের যেসব বিজ্ঞাপন প্রচারিত হয় সেখানে মিথ্যা তথ্য দেয়া হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। শুক্রবার(১৬ এপ্রিল) শীর্ষস্থানীয় বেশ কয়েকটি দৈনিক এ সংক্রান্ত সতর্কীকরণ বিজ্ঞপ্তি ছাপিয়েছে তারা ।
দেখা যায়, সেখানে যেসব নির্দেশনা দেয়া হয়েছে তার কোনটাই বিজ্ঞাপনগুলোকে মানতে দেখা যায় না।টেলিভিশন, রেডিও বা পত্রপত্রিকায় বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত বিভিন্ন খাবারের নানা চটকদার বিজ্ঞাপন দেখা যায়।যেখানে দাবি করা হয় এগুলি খেলে মেধার বিকাশ হবে, বাড়ন্ত শিশু দ্রুত লম্বা ও শক্তিশালী হবে।আবার এমন বিজ্ঞাপনও আছে যেখানে ওই খাবারের পুষ্টিগুণ নিয়ে বিশেষজ্ঞ পরামর্শ দেন। আবার খাদ্যের গুণ ও মান বোঝাতে খাঁটি, ১০০% বিশুদ্ধ, পিওর এই শব্দগুলো ব্যবহার হচ্ছে অহরহ।

ভোক্তা অধিকার বিষয়ক সংগঠন ক্যাব জানায়, বাংলাদেশের আইনানুযায়ী বিজ্ঞাপনে এ ধরনের শব্দের ব্যবহার দণ্ডনীয় অপরাধ। কারণ এসব অসত্য তথ্য ভোক্তাদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করে ।
ক্যাব কর্মকর্তা শামসুল আলম জানান, “শুধু সতর্কীকরণ বিজ্ঞপ্তি দিলেই হবে না। কারণ চোর ধর্মের কাহিনি শোনে না। এজন্য যে আইন আছে সেটার আওতায় শাস্তি দিতে হবে। দোষীদের বিচারিক প্রক্রিয়ার আওতায় না আনা মানেই ওই অসাধু প্রতিষ্ঠানগুলোকে আশ্রয় প্রশ্রয় দেয়া।”

বর্তমান আইনে যা আছে
বাংলাদেশের খাদ্য আইন ২০১৩ সালে পাস হলেও সেট কার্যকর হয় ২০১৫ সাল থেকে।ওই আইন অনুযায়ী কোন খাদ্য দ্রব্য বা খাদ্য উপকরণের গুণ ও মান সম্পর্কে অসত্য কিংবা মিথ্যা-নির্ভর বর্ণনা দিয়ে বিজ্ঞাপন প্রস্তুত, মুদ্রণ, প্রকাশ বা প্রচার করা যাবে না।মায়ের দুধের বিকল্প শিশু খাদ্য, শিশুর বাড়তি খাদ্য, রোগ নিরাময়কারী এ ধরনের বক্তব্য দিয়ে কোন বিজ্ঞাপন দেয়া যাবে না।

ফুড এ্যাডিটিভ আছে এই রূপ খাবারের বিজ্ঞাপনে প্রাকৃতিক, তাজা, খাঁটি, আসল, বিশুদ্ধ, পিওর, ঐতিহ্যবাহী, ঘরে তৈরি, জেনুইন ইত্যাদি বিশেষণ যুক্ত করা যাবে না, যা প্রকৃত খাবার সম্পর্কে ভোক্তাদের বিভ্রান্ত করতে পারে।ফলের রস না থাকলে ফলের পানীয় বলা যাবে না। সেক্ষেত্রে একে কৃত্রিম পানীয় বা কৃত্রিম সিরাপ হিসেবে বর্ণনা করা যেতে পারে।

এসব নির্দেশনা প্রথমবার অমান্য করলে অনূর্ধ্ব এক বছর বা অন্যূন ৬ মাসের কারাদণ্ড এবং অনূর্ধ্ব দুই লাখ বা অন্যূন এক লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয়দণ্ডের বিধান আছে।পুনরায় অপরাধ করলে, এক বছরের কারাদণ্ড বা চার লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেয়ার কথা বলা আছে।

আইন শুধু কাগজে কলমে
আইন থাকা সত্ত্বেও বিজ্ঞাপনগুলোয় প্রতিনিয়ত এসব নিয়মভাঙা হচ্ছে।নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক ড. সহদেব চন্দ্র সাহা গণমাধ্যমকে বলেন, “হরলিক্সের একটা বিজ্ঞাপন নিয়ে মামলা চলছে, এগুলো আগের কথা। এখন আমাদের চোখে এমন কিছু পড়েনি। চোখে পড়লে আমরা অবশ্যই ব্যবস্থা নেব। আমাদের সার্ভেলেন্স টিম, মোবাইল টিম, মনিটরিং টিম আছে। সারাদেশের ৬৪ জেলায় আমাদের কর্মকর্তা আছেন, ৭২৮ জন ইন্সপেক্টর আছেন, তাদের কেউ তথ্য পেলে আমরা অবশ্যই ব্যবস্থা নেব।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক নাসরিন সুলতানা জানান, বাংলাদেশে প্রচলিত আইন শুধুমাত্র কাগজে কলমে সীমাবদ্ধ থাকায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানগুলো ইচ্ছেমত বিজ্ঞাপন তৈরি করে প্রচার করছে, বিক্রি বাড়ানোর উদ্দেশ্যে।

বিএনএ/ওজি
তথ্যসূত্র: বিবিসি

Loading


শিরোনাম বিএনএ