27 C
আবহাওয়া
১:২৬ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » থাইল্যান্ডের প্রধানমন্ত্রী হতে চান থাকসিন কন্যা

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী হতে চান থাকসিন কন্যা

পেতংটার্ন সিনাওয়াত্রা

বিশ্ব ডেস্ক:  থাইল্যান্ডের স্বেচ্ছায় নির্বাসিত প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার কন্যা পেতংটার্ন সিনাওয়াত্রা থাইল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চান। আসন্ন থাই জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার প্রস্তুতি ঘোষণা করেছেন।

আট বছর আগে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন তার খালা ইংলাক সিনাওয়াত্রার নেতৃত্বাধীন ফিউ থাই পার্টির সরকার। এরআগে তার বাবা সাবেক থাই প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা ২০০৬ সালের রক্তপাতহীন অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন। 

পেতংটার্ন সিনাওয়াত্রা উত্তর-পূর্ব থাইল্যান্ডে সম্প্রতি সাংবাদিকদের বলেন, আমি আগামী নির্বাচনে অংশ নিতে প্রস্তুত।”

থাকসিন এবং ইংলাক সিনাওয়াত্রার নেতৃত্বাধীন ফিউ থাই পার্টি ২০০১সাল থেকে পাঁচটি নির্বাচনে উত্তর-পূর্ব থাইল্যান্ডের প্রদেশসমূহে অভূতপূর্ব সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

2006 সালের রক্তপাতহীন অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত থাই প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা (২য় আর), 10 জুলাই, 2008 তারিখে ব্যাংককের একটি বিশ্ববিদ্যালয়ে তার মেয়ে পেতোংটার্ন (সি) এর স্নাতক দিবসে একটি পারিবারিক ছবির জন্য পোজ দিচ্ছেন
২০০৬ সালের রক্তপাতহীন অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত থাই প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা ( ডান থেকে ২য় আর), ১০ জুলাই, ২০০৮ ব্যাংককের একটি বিশ্ববিদ্যালয়ে তার মেয়ে পেতোংটার্ন ( মাঝখানে) এর স্নাতক দিবসে একটি পারিবারিক ছবির জন্য পোজ দেন

ফেউ থাই পার্টি গ্রাম এবং শহরে শ্রমিকদের মধ্যে ব্যাপক জনপ্রিয়, ২০১৯ সালের শেষ নির্বাচনে বেশিরভাগ আসন জিতেছিল কিন্তু সরকার গঠন করতে পারেনি।

সেনাবহিনী নানা মামলায় ও অভিযোগে ফেউ থাই পার্টিকে সরকার গঠন করতে দেয় নি।১৭বছর ধরে সেখানে গণতন্ত্রের আড়ালে সেনা সরকার দেশ চালাচ্ছে।

পেতংটার্ন( ৩৬) গত বছর দলীয় সমাবেশে যোগদান করেন এবং সাম্প্রতিক সময়ে আগামীর প্রধানমন্ত্রী প্রার্থীদের ওপর জনমত জরিপে শীর্ষস্থানে রয়েছেন।বর্তমান প্রধানমন্ত্রী,সাবেক সেনাপ্রধান প্রয়ুথ চান-ওচা থেকে অনেক এগিয়ে। খবর জাকার্তা পোস্ট।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ