30 C
আবহাওয়া
২:০২ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » করোনা পরিস্থিতি, বিশ্বে দৈনিক মৃত্যু কমেছে

করোনা পরিস্থিতি, বিশ্বে দৈনিক মৃত্যু কমেছে


বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমছে। সেইসঙ্গে কমছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘন্টায় বিশ্বে ৬ হাজার ৯৫৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে  এখন পর্যন্ত ভাইরাসটিতে ৪৯ লাখ ৪ হাজার ৬৫০ জন প্রাণ হারালেন।

একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৫ হাজার ৫৪৪ জন। ফলে এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ কোটি ৮ লাখ ৩ হাজার ১৮৪ জনে। আর করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩ লাখ ৯২ হাজার ৮১০ জন।

শনিবার (১৬ অক্টোবর) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার।

সংস্থাটির হিসাব অনুযায়ী,বিশ্বে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে মারা গেছেন ১ হাজার ৭০৫ জন। ফলে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৭ লাখ ৪৩ হাজার ৮৮০ জনে।  নতুন করে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৯৬৬ জন। মোট আক্রান্তের সংখ্যা  ৪ কোটি ৫৭ লাখ ৩৮ হাজার ৫৮৫ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে নতুন করে ৯৯৮ জনের মৃত্যু হয়েছে। ৩২ হাজার ১৯৬ জনের বেশি মানুষের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে ।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত ৬ লাখ ২ হাজার ৭২৭ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে ২ কোটি ১৬ লাখ ২৭ হাজারের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে ।

ভারতে নতুন করে ১৬৩ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৫২ হাজার ১০ জনের। নতুন শনাক্তের সংখ্যা ১৬ হাজার ৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত সেখানে মোট ৩ কোটি ৪০ লাখ ৫২ হাজার ৬৮৭ জন করোনা রোগী শনাক্ত হলেন।

এছাড়া, যেসব দেশে করোনায় সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সেগুলো হলো – যুক্তরাজ্য:-নতুন রোগী ৪৪ হাজার ৯৩২, মৃত্যু ১৪৫। তুরস্ক:-নতুন রোগী ৩০ হাজার ৬৯৪, ‍মৃত্যু ১৮১।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।এরপর  দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পরে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ