29 C
আবহাওয়া
৭:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে বেড়ে গেছে বোরকার দাম

আফগানিস্তানে বেড়ে গেছে বোরকার দাম

আফগানিস্তানে বেড়ে গেছে বোরকার দাম

বিএনএ বিশ্ব ডেস্ক: দুই দশক পর আবারও কাবুলে ফিরে এসেছে তালেবান। আফগান প্রেসিডেন্ট প্যালেস নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তারা। দেশ ছেড়ে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি।এর ফলে প্রায় দুই দশক পর ফের আফগানিস্তানে তালেবান শাসন শুরু হতে যাচ্ছে।

আর তালেবান সরকার গঠনের আগেই দেশটিতে বোরকার দাম বেড়ে গেছে। দেশটির দুই-তৃতীয়াংশ নারীর বয়স ৩০ এর নিচে হওয়ায় তালেবান শাসন নিয়ে অধিকাংশের অভিজ্ঞতা নেই।তাই অনেকেই নিকট ভবিষ্যতে কট্টর নিয়ন্ত্রণ ও বিধিনিষেধের ভয়ে আছেন।নারীদের ভীতির সঙ্গে বেড়েছে বোরকা বিক্রি, চাহিদা ও মূল্য।

এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’। আলিয়া নামের এক আফগান নারীর বরাত দিয়ে দৈনিকটি আরও জানায়, গত বছর বোরকার দাম ছিল ২শ আফগানি (প্রায় ২১৫ টাকা)। এখন তারা এগুলোর দাম চাচ্ছে ২ হাজার থেকে ৩ হাজার আফগানি।

বহু দশক ধরে আফগান নারীদের পরিচায়ক ছিল নীলচে রঙের ঐতিহ্যবাহী আফগানি বোরকা। ভারী কাপড়ে বানানো এই বোরকার নকশা এমন, যাতে যিনি পরবেন তার মাথা থেকে পায়ের আঙুল পর্যন্ত ঢেকে থাকে। জালের মতো এক ধরনের কাপড়ে চোখের কাছে ঢাকা থাকে, যাতে ভেতরে যিনি আছেন তিনি বাইরে দেখতে পারেন। তবে বাইরের কেউ যেন ভেতরে দেখতে পারে না।

১৯৯০-এর দশকে এ ধরনের বোরকা পরে মেয়েদের বাইরে বের হওয়ার নির্দেশনা জারি করে তালেবান সরকার। তালেবানি শাসনামলে আফগানিস্তানে নারীদের মুখ, চুলসহ সম্পূর্ণ দেহ ঢাকা বোরখা পরা বাধ্যতামূলক ছিল। মেয়েদের বয়স ১০ বছরের বেশি হলেই স্কুলে যাওয়া  নিষিদ্ধ করা হয়। শরিয়া আইনের নামে দোররা ও পাথর ছুড়ে হত্যার মত ভয়ঙ্কর সব শাস্তি চালু করেছিল তারা।

২০০১ সালে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট আফগানিস্তানে যৌথ অভিযান চালায়। যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।কিন্তু  সেখানে এখনও শান্তি আসেনি। আবারও ক্ষমতায় বসতে যাচ্ছে তালেবান।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ