36 C
আবহাওয়া
২:১২ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সামনে সময় আরও কঠিন: শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী 

সামনে সময় আরও কঠিন: শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী 

শ্রীলঙ্কার সামনে আরও কঠিন পরিস্থিতি

বিএনএ ডেস্ক: দেশের অর্থনৈতিক সঙ্কটের মাঝে শপথ নেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। কণ্ঠে প্রত্যয় ছিল শক্ত হাতে হাল ধরবেন অভিজ্ঞ এ রাজনীতিবিদ। তবে এর মধ্যেই শোনালেন আরও ভয়াবহ কথা। জাতির উদ্দেশ্যে দেয়া প্রথম ভাষণে বলেন, পেট্রোল ফুরিয়ে গেছে, আমদানির জন্য ডলার খুঁজে পাওয়া যাচ্ছে না। আগামী দিনে শ্রীলঙ্কার আরও কঠিন সময় আসছে।

বিক্রমাসিংহে জানান, এই মুহূর্তে তাদের কাছে মাত্র আর এক দিনের পেট্রোল মজুত আছে। সরকার তেলের তিনটি চালানের অর্থ পরিশোধের জন্য ডলার সংগ্রহ করতেও অক্ষম হয়েছে। অর্থ পরিশোধ করতে না পারায় বর্তমানে জাহাজগুলো থেকে কার্গো নামানো যাচ্ছে না। এসব জাহাজ কলম্বো বন্দরের বাইরে অপেক্ষা করছে।

১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর ইতিহাসের সবচেয়ে কঠিন অর্থনৈতিক সংকটের মুখোমুখি দ্বীপ দেশ শ্রীলঙ্কা। সোয়া ২ কোটি মানুষের দেশের রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে। ফলে শ্রীলঙ্কা এমন ভয়াবহ পরিস্থির মুখোমুখি বলে মনে করেন বিশ্লেষকরা।

উচ্চাভিলাষী ও অলাভজনক বিভিন্ন প্রকল্পে সরকারের বিনিয়োগ, ত্রুটিপূর্ণ করনীতি ও সরকারি অব্যবস্থাপনার কারণে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকে বিদেশি মুদ্রার রিজার্ভ ব্যাপকহারে কমে গেছে। দীর্ঘদিন ধরে জ্বালানি তেল, খাদ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি করতে পারছে না দেশটি। ফলে মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে শ্রীলঙ্কার বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা।

বিএনএ/আর

Loading


শিরোনাম বিএনএ