32 C
আবহাওয়া
৮:০৫ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » বোয়ালখালীর হাজারীরচর জ্ঞানাঙ্কুর বিহারে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

বোয়ালখালীর হাজারীরচর জ্ঞানাঙ্কুর বিহারে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

বোয়ালখালীর হাজারীরচর জ্ঞানাঙ্কুর বিহারে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভার হাজারীরচর জ্ঞানাঙ্কুর বৌদ্ধ বিহারে ভাবগাম্ভীর্যপুর্ণ পরিবেশে উদযাপিত হয়েছে মহামানব গৌতম বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা। এ উপলক্ষে রোববার (১৫ মে) দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করেছেন হাজারীরচর জ্ঞানাঙ্কুর বিহারের নব গঠিত বিহার পরিচালনা কমিটি ও দায়ক-দায়িকারা।

কর্মসূচীর মধ্যে ছিল সকালে বুদ্ধ পূজা, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণ। বিকেলে বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, প্রদীপ প্রজ্জ্বলন ও বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা। এতে সদ্ধর্ম দেশনা করেন বিহারের দায়িত্বরত ধর্মরত্ন শ্রমন। এ উপলক্ষে বোয়ালখালীতে বসবাসরত বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রতি শুভ বুদ্ধ পূর্ণিমার মৈত্রীময় শুভেচ্ছা জানিয়েছেন স্থানীয় সাংসদ বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদ ও উপজেলা প্রশাসন।

এ ছাড়া সন্ধ্যায় পৌরসভার বৌদ্ধ বিহারগুলো পরিদর্শন করেন পৌর মেয়র মো. জহুরুল ইসলাম জহুর। এ সময় তিনি বলেন, বৌদ্ধ ধর্ম মতে, আজ থেকে আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তাঁর জন্ম, বোধিজ্ঞানলাভ ও মহাপরিনির্বাণ একই তিথি বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এ (বৈশাখী পূর্ণিমা) ‘বুদ্ধ পূর্ণিমা’ হিসেবে খ্যাত। তাই দেশের সমগ্র বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা সাড়ম্বরে উদযাপন করছে আজ।

এসময় উপস্থিত সকলের প্রতি শুভ বুদ্ধ পূর্ণিমার মৈত্রীময় শুভেচ্ছা বিনিময় করেন তিনি। এছাড়াও উপজেলার বিভন্ন বৌদ্ধ বিহারগুলোতে বুদ্ধ পূজা, প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাত ফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা ও বুদ্ধ পূজা ইত্যাদি নানা কর্মসূচী পালিত হয়েছে।

 

বিএনএ/ বাবর মুনাফ, ওজি

Loading


শিরোনাম বিএনএ